বন্ধ হোক প্লাস্টিক, পরিবেশ দূষণ রুখতে উদ্যোগ নিল পড়ুয়ারা

কালারবান, মথুরা, পিরদৌলি, খিরকিটোলার প্রত্যন্ত এলাকায় ঘুরে ওরা সকলকে সচেতন করছে।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 01, 2019 06:47 PM IST
বন্ধ হোক প্লাস্টিক, পরিবেশ দূষণ রুখতে উদ্যোগ নিল পড়ুয়ারা
photo: Plastic
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 01, 2019 06:47 PM IST

#হুগলি: পরিবেশ দূষণ রুখতে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করুন। এই বার্তা নিয়ে গ্রামের বাড়ি বাড়ি ঘুরছে উত্তর দিনাজপুরের হরিপুর জুনিয়র স্কুলের খুদে পড়ুয়ারা। প্লাস্টিক সংগ্রহ করে ওরা জমা দিচ্ছে স্কুলে। শিক্ষকরাই সেই প্লাস্টিক রিসাইকেলের জন্য পাঠিয়ে দিচ্ছেন কারখানায়। হরিপুরকে প্লাস্টিকমুক্ত নির্মল গ্রাম তৈরি করতেই ওদের এই উদ্যোগ। শহরকে প্লাস্টিকমুক্ত করতে উদ্যোগী বর্ধমানের কাটোয়া ও হুগলির রিষড়া পুরসভাও।

এই স্লোগান নিয়েই ওরা গোটা গ্রামে ঘুরছে। ওরা উত্তর দিনাজপুরের হরিপুর জুনিয়র স্কুলের পড়ুয়া। কালারবান, মথুরা, পিরদৌলি, খিরকিটোলার প্রত্যন্ত এলাকায় ঘুরে ওরা সকলকে সচেতন করছে। ৫০ মাইক্রনের নীচে প্লাস্টিকের ব্যবহার ক্ষতিকর। বদলে চটের বা কাপড়ের ব্যাগ ব্যবহার করার পরামর্শ দিচ্ছে। আর তার সঙ্গে গ্রামবাসীদের থেকে প্লাস্টিক নিয়ে এসে জমা করছে স্কুলে। শিক্ষকরা সেই প্লাস্টিক রিসাইকেলের জন্য পাঠিয়ে দিচ্ছেন কারখানায়।

যে বেশি প্লাস্টিক জমা করতে পারবে, মাসের শেষে তার জন্য রয়েছে পুরস্কারও। হরিপুর জুনিয়র স্কুলের শিক্ষক রাকেশ সরকার এই প্রকল্পের নাম দিয়েছেন প্লাস্টিকের মানুষ।

শুধু গ্রামবাসীদের নয়, অভিভাবকদেরও সচেতন করছে পড়ুয়ারা। রাস্তাঘাটে কোথাও প্লাস্টিক পড়ে থাকতে দেখলে সেগুলোও ওরা জমা করে স্কুলে।

পরিবেশ দূষণ রুখতে ধীরে ধীরে উদ্যোগী হচ্ছে প্রশাসনও। প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে বর্ধমানের কাটোয়ায় ২৫ হাজার পরিবারের হাতে তুলে দেওয়া হয় চটের ব্যাগ। এদিকে, হুগলির রিষড়া পুরসভা এলাকায় বিলি করা হয় গাছের চারা। প্লাস্টিকের ব্যবহার কমাতে জরিমানা চালু করার পরিকল্পনাও নেওয়া হচ্ছে।

First published: 06:47:50 PM Aug 01, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर