• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • RATION CARD AADHAAR LINK WB HEALTH DEPARTMENT DIRECTS ALL DISTRICS TO START LINKING AADHAAR WITH DIGITAL RATION CARD SANJ

Ration Card Aadhaar Link : আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক ৩ মাসের মধ্যে! জেলাগুলিকে কড়া নির্দেশ নবান্নে

জেলাশাসকের বার্তা নবান্নের

আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে রেশন কার্ডের (Ration Card) লিঙ্ক ৩ মাসের মধ্যে করে ফেলতে হবে। নবান্নে (Nabanna) জেলাশাসকের (District Magistrates) সঙ্গে ভার্চুয়াল বৈঠকে (Virtual Video Conference) এই কড়া নির্দেশ দিয়েছে রাজ্য খাদ্য দফতর।

  • Share this:

#কলকাতা : আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে রেশন কার্ডের (Ration Card) লিঙ্ক ৩ মাসের মধ্যে করে ফেলতে হবে। আগামী পয়লা জুলাই থেকেই শুরু করা হবে বাড়িতে বাড়িতে গিয়ে আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের (Digital Ration Card) লিঙ্ক করার কাজ। একটি সংস্থাকে এর দায়িত্ব দেওয়া হবে। জেলাশাসকের ওই সংস্থার সঙ্গে সহযোগিতা করতে হবে। এই মর্মেই নবান্ন (Nabanna) থেকে এবারে কড়া নির্দেশ গেল জেলাগুলিতে। উল্লেখ্য মঙ্গলবারই এক দেশ এক রেশন কার্ড চালু করার জন্য কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলিকেও তাগাদা দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। ৩১ জুলাই পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছে শীর্ষ আদালত। এরইমধ্যে এদিনই নবান্নে (Nabanna) জেলাশাসকের (District Magistrates) সঙ্গে ভার্চুয়াল বৈঠকে (Virtual Video Conference) এই কড়া নির্দেশ দিয়েছে রাজ্য খাদ্য দফতর।

এদিনের নির্দেশে বলা হয়েছে, 'বাড়িতে বাড়িতে গিয়ে আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের লিঙ্ক করা হবে। প্রথম দফায় বাড়িতে বাড়িতে গিয়ে লিঙ্ক করা হবে। দ্বিতীয় দফায় বাংলা সহায়তা কেন্দ্র থেকে এই কাজ হবে যাদের প্রথম দফায় বাড়িতে পাওয়া যাবে না তাদের জন্যে।

মঙ্গলবার খাদ্য দপ্তরের সচিব একটি ভিডিও কনফারেন্স করেন রাজ্যের সব জেলাশাসকদের সঙ্গে। সেই বৈঠকে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। বাজারে একাধিক জাল রেশন কার্ড রয়েছে। তা নির্মূল করতে ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক হবে। তা শুরু হচ্ছে আগামী ১ লা জুলাই থেকেই। যে সংস্থা এই কাজ করবে সেই সংস্থাকে জেলাশাসকদের সর্বতোভাবে সাহায্য করার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিনের ভিডিও কনফারেন্সের জেলাশাসকের বলা হয়েছে দুয়ারে রেশন নিয়ে সরকার গাইডলাইন তৈরির কাজ শুরু করছে। তবে তার আগে যুদ্ধকালীন তৎপরতায় শেষ করতে হবে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার কাজটি।

প্রসঙ্গত, দেশব্যাপী 'এক দেশ এক রেশন কার্ড' ( one nation one ration card) প্রকল্প চালু করতে রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে আজই সময় বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট (supreme court)। এব্যাপারে ৩১ জুলাই সময় নির্ধারণ করা হয়েছে। পরিযায়ী শ্রমিকদের জন্য পোর্টাল তৈরির জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিতে গিয়ে এই নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

Published by:Sanjukta Sarkar
First published: