Home /News /south-bengal /
Ratha Yatra 2022:গমগম করছে মহিষাদল, টান পড়ল আড়াইশো বছরের প্রাচীন রথের রশিতে

Ratha Yatra 2022:গমগম করছে মহিষাদল, টান পড়ল আড়াইশো বছরের প্রাচীন রথের রশিতে

গত ২ বছর করোনার কারণে বন্ধ ছিল রথযাত্রা

  • Share this:

#মহিষাদল: দু বছরের বিরতি শেষে এ'বছর ফের মহিষাদল রাজ পরিবারের রথে টান পড়ল। শুক্রবার বিকেলে প্রায় আড়াইশো বছরের প্রাচীন মহিষাদলের রথ টানা হয়। প্রথা মেনে রাজ পরিবারের বর্তমান বংশধর রশিতে হাত ছোঁয়ানোর পর রথ টানা শুরু হয়। জগন্নাথদেবের সঙ্গে রাজবাড়ির কুলদেবতা গোপালজীউ-ও ওঠেন রথে। প্রতিবারের মতো গোপালজীউ মন্দিরে ভোগ দান এবং মানুষের জন্য পরমান্ন ভোগ প্রসাদ বিতরণ শুরু হয় এদিন সকাল থেকে। রথ উপলক্ষে মেলাও বসছে মহিষাদলে।

করোনার কারণে গত ২ বছর পালিত হয়নি রথযাত্রা, অবশেষে ২ বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসান। মহিষাদলে আমহা সমারোহে পালিত হল রথযাত্রা, রথের রশিতে হাত ছোঁয়াতে হাজার হাজার পুর্নার্থীরা জড়ো হয়েছিলেন মহিষাদল রথ সড়কে। রাজবাড়ি থেকে পালকি চেপে রাজা হরপ্রসাদ গর্গ আসেন এবং প্রথা মেনে রথের রশিতে হাত ছোঁয়ান। তারপরেই উপস্থিত পুর্নার্থীরা রথ টানা শুরু করেন। মহিষাদল শহিদ বেদি মোড় থেকে দেড় কিলোমিটার রাস্তা পের হয়ে গুন্ডিচাবাটিতে পৌঁছয় রথ।

এ'বছর রাজ্যের নানা প্রান্তে পালিত হয়েছে রথযাত্রা। শুক্রবার সকালে ইসকনের মেগা রথযাত্রায় নিজে হাতে আরতি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মিন্টো পার্কের অ্যালবার্ট রোডের মন্দির থেকে ইসকনের রথযাত্রার উদ্বোধনও করেন মুখ্যমন্ত্রী। রথের রশি টেনে আট দিনব্যাপী অনুষ্ঠানের শুভসূচনা হয় তাঁর হাতেই। মুখ্যমন্ত্রীর ভাষায়, '' ইসকনের রথযাত্রায় বহু ভক্তের সমাগম হয়েছে। পুরির জগন্নাথ যাত্রার কথা সবাই জানি। কিন্তু বাংলাতেও অনেক মহাসমারোহে রথযাত্রা পালিত হয়। নবদ্বীপ ধামে ইসকন শহর তৈরি হচ্ছে। জগন্নাথ প্রভুর কাছে সকলের মঙ্গল কামনা করি, দেশের মঙ্গল কামনা করি।''

Sujit Bhoumik
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Ratha Yatra 2022

পরবর্তী খবর