Raksha Bandhan 2021: গাছের গায়ে বাঁধা হল রাখি, মানুষকে বোঝাতে অন্যরকম উদ্যোগ

এলাকার ছোট-বড় অনেক গাছের গায়ে বাঁধা হল রাখি। কেন জানেন?

এলাকার ছোট-বড় অনেক গাছের গায়ে বাঁধা হল রাখি। কেন জানেন?

  • Share this:

#পটাশপুর:

"গাছ আমাদের পরম বন্ধু গাছের প্রাণ কাড়বেন না"- এই সামাজিক স্লোগান সামনে রেখেই রবিবার গাছে রাখি বেঁধে পরিবেশ রক্ষার বার্তা দিলেন পটাশপুরের এক সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। মুখে "গাছ বাঁচাও প্রাণ বাঁচাও" এর সবুজ স্লোগান আর হাতে রঙিন রাখি নিয়ে সম্প্রীতি উৎসব পালন করেন পূর্ব মেদিনীপুরের পটাশপুরের পঁচেট জুয়েল স্টার ক্লাবের সদস্যরা।

আসলে রাখীবন্ধন উৎসবটিকে এবার একটু অন্যভাবেই পালন করলেন পঁচেট জুয়েল স্টার ক্লাবের কর্মকর্তা আর সদস্যরা। পরিবেশের স্বার্থে সবুজায়নের প্রয়োজনীয়তা যে রয়েছে, সেটা সবাইকে বোঝাতেই আজ রাখি উৎসবের এমন একটা দিনে এগিয়ে এসেছে সকলে। গাছ বাঁচিয়ে রাখা এবং গাছ লাগানোর বার্তাকে সামনে রেখে আজ ছোট বড় সব ধরনের গাছে রাখি বেঁধে উৎসব পালন করে ক্লাবের সদস্যরা। তাঁদের কথায়, গাছ হল মানুষের প্রকৃত ব্ন্ধু। এই উন্নয়নশীল বিশ্বে বড় অংশের মানুষের অসেচতনতা এবং প্রাকৃতিক ঝঞ্ঝা ও ঘূর্ণিঝড়ের প্রভাবে গাছের সংখ্যা ক্রমশ কমছে। অথচ পরিবেশ রক্ষার স্বার্থে এবং প্রানীকূল টিকিয়ে রাখতে গাছ খুবই প্রয়োজনীয়।

গাছ কাটা কমিয়ে বেশি করে নতুন গাছ লাগানো প্রয়োজন। এদিন সকাল থেকেই বিভিন্ন এলাকায় গিয়ে উদ্যোক্তারা ছোট বড় গাছগুলিতে রাখি বেঁধে দেন। পরিবেশ রক্ষায় সকলকে তাঁরা আহ্বানও জানিয়েছেন। জানা গেছে, এই কর্মসূচির জন্য ক্লাবের সদস্যরা নিজেরাই রাখি তৈরী করেছেন। ক্লাব সদস্যদের তৈরী করা রাখি বেঁধে দেওয়া হয় এলাকার ছোট বড় বহু গাছেই। সঙ্গে নতুন করে বহু গাছও আজ লাগান তাঁরা। যা আগামী দিনেও সবুজ কর্মসূচি হিসেবে চালু থাকবে বলে উদ্যোক্তারা জানান।

Published by:Suman Majumder
First published: