হোম /খবর /দক্ষিণবঙ্গ /
বন্ধ স্কুলবাড়ি ভেঙে ইট সরিয়ে ফেলার ঘটনায় নড়েচড়ে বসল প্রাথমিক শিক্ষা দফতর

বন্ধ স্কুলবাড়ি ভেঙে ইট সরিয়ে ফেলার ঘটনায় নড়েচড়ে বসল প্রাথমিক শিক্ষা দফতর

৩০-৩২ বছর আগে স্কুলটি বন্ধ হয়ে যায়

৩০-৩২ বছর আগে স্কুলটি বন্ধ হয়ে যায়

Burdwan School Building Demolition: বর্ধমান থানাকেও চিঠি দিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়েছে বলে প্রাথমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে

  • Share this:

বর্ধমান : স্কুলবাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলে ইট জড়ো করে ফেলেছিল ক্লাব। এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠেছিল বর্ধমান শহরের দু'নম্বর শাঁখারি পুকুর এলাকায়। এবার সেই ঘটনায় নড়েচড়ে বসল প্রাথমিক শিক্ষা দফতর।সেই জমি যাতে দখল না হয়ে যায় তা নিশ্চিত করতে পুরসভাকে চিঠি দিলেন জেলা প্রাথমিক স্কুল সংসদের সচিব তথা জেলা স্কুল পরিদর্শক স্বপন দত্ত। ই মেল করে পুরসভার কাছে ওই চিঠি পাঠানো হয়েছে। এ ব্যাপারে প্রাথমিক স্কুল সংসদে একটি বৈঠকও হয়েছে। জেলাশাসকের কাছে বিস্তারিত রিপোর্ট পাঠানো হবে বলে ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে বর্ধমান থানাকেও চিঠি দিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়েছে বলে প্রাথমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে।

উদ্বাস্তুদের উন্নয়নের স্বার্থে ১৯৫০ সালে ওই প্রাথমিক স্কুল তৈরি করা হয়েছিল। প্রথমদিকে স্কুলটির ভালো রমরমা ছিল। তারপর পড়ুয়ার সংখ্যা কমতে শুরু করে। গত ৩০-৩২ বছর আগে স্কুলটি বন্ধ হয়ে যায়। স্কুল দফতরকে বার বার সংস্কার করার কথা বলা হলেও সে কাজ হয়নি। সেই স্কুল বিল্ডিং ভেঙে দিয়ে ক্লাবের সদস্যরা স্কুলের ইট অন্যান্য সামগ্রী সরিয়ে ফেলছে বলে অভিযোগ ওঠে।

আরও পড়ুন :  তৃণমূলের নজরে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার ৫টি লোকসভা আসন

জেলা প্রাথমিক স্কুল সংসদের চেয়ারম্যান তথা মেমারির বিধায়ক মধুসূদন ভট্টাচার্য বলেন, " এ ব্যাপারে সচিব-সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়েছে। ওই জায়গায় যাতে বেদখল না হয়ে যায় তার জন্য পুরসভা ও বর্ধমান থানাকে চিঠি দেওয়া হয়েছে।জেলাশাসকের কাছেও বিস্তারিত রিপোর্ট পাঠানো হচ্ছে।"

আরও পড়ুন :  শুভেন্দুর বাড়ির কাছেই আজ অভিষেকের সভা, কাঁথিতে নিরাপত্তা তুঙ্গে

প্রাথমিক স্কুল সংসদ সূত্রে জানা গিয়েছে, এ ব্যাপারে স্কুল পরিদর্শকের তদন্ত রিপোর্ট জমা পড়েছে। সেই রিপোর্টে বলা হয়েছে স্কুল ভবনটি কিছু ব্যক্তি ভেঙে দিয়েছেন। ওই স্কুল ভবনের জায়গা দখল করার উদ্দেশে বিল্ডিং ভাঙা হয়েছে বলে সেই রিপোর্টে দাবি করা হয়েছে। প্রাথমিক স্কুল সংসদের সচিব বলেন, " ওই স্কুল ভবন বন্ধ হয়ে পড়ে ছিল। জায়গা সংক্রান্ত সব তথ্য আমাদের কাছে নেই। সেই কারণে থানায় সরাসরি এফআইআর করতে পারা যাচ্ছে না। আপাতত থানাকে জানিয়ে রাখা হল। জায়গা সংক্রান্ত কাগজ হাতে আসার পর এফআইআর করা হবে।"

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Burdwan, School Education Department