Home /News /south-bengal /
Cyclone Jawad: উপকূলের কাছে হঠাৎ বাঁক নিতে পারে জাওয়াদ, গতি বেড়ে ঘণ্টায় ১১০ কিলোমিটার, বঙ্গে কী প্রভাব?

Cyclone Jawad: উপকূলের কাছে হঠাৎ বাঁক নিতে পারে জাওয়াদ, গতি বেড়ে ঘণ্টায় ১১০ কিলোমিটার, বঙ্গে কী প্রভাব?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Cyclone Jawad update: শেষ খবর পাওয়া পর্যন্ত, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এ অবস্থান করছে।

  • Share this:

#কলকাতা: শনিবার সকালে উপকূলে পৌঁছবে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad update)। এর পরই বাঁক নিয়ে উত্তর-পূর্ব দিকে এগবে ঘূর্ণিঝড় (Cyclone Jawad live tracking)। ঘূর্ণিঝড় পরিণত হবে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। সেই সময় এর গতিবেগ হতে পারে সর্বোচ্চ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এর জেরে বাংলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হতে পারে। শনিবার থেকে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা। কলকাতাতে ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি পড়বে রবিবার। শাহিনের পর এ বার ঘূর্ণিঝড় জাওয়াদ তৈরি হয়েছে। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা মহান। থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেবে, আর তখনই  ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ (Cyclone Jawad update) । এই মুহূর্তে সিস্টেম-এর অবস্থান বিশাখাপত্তনম থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে। গোপালপুর ও পারাদ্বীপ থেকে দূরত্ব যথাক্রমে ৬৭০ ও ৭৬০ কিলোমিটার। এই মুহূর্তে এর গতিবেগ ঘন্টায় ৩২ কিলোমিটার।

শেষ খবর পাওয়া পর্যন্ত, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এ অবস্থান করছে। শুক্রবার সন্ধ্যায় শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর এর অভিমুখ হবে উত্তর-পশ্চিম দিকে। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা উপকূলে এসে পড়বে। সেখানেই বাঁক নিয়ে এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। উত্তর ও উত্তর-পূর্ব দিকে তখন অভিমুখ থাকবে। উত্তর অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা উপকূল বরাবর এটি ৮০ থেকে ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা দমকা হাওয়ায় ১১০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে এগতে থাকবে।

আরও পড়ুন: ধেয়ে আসছে ‘জাওয়াদ’! প্রস্তুত প্রশাসন, স্থলভাগ থেকে এখন কতটা দূরে এই ঘূর্ণিঝড় ?

এর প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে। মৎস্যজীবীদের সতর্কবার্তায় আবহাওয়া দপ্তর জানিয়েছে শুক্রবার থেকে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিষেধাজ্ঞা।

ঘূর্ণিঝড়ের প্রভাব কতটা বাংলায়?

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হতে পারে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়াতে কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। সোমবার পর্যন্ত বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গে।

শুক্রবার, ৩ ডিসেম্বর

শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে। মেঘলা আকাশ থাকবে। উপকূলের দুই জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কিছুটা ও দক্ষিণ ২৪ পরগনায় আংশিক মেঘলা আকাশ থাকবে।

শনিবার, ৪ ডিসেম্বর

বৃষ্টি হবে শনিবার। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট। বিকেলের পর অতিভারী বৃষ্টি ও দমকা ঝোড়ো হাওয়া শুরু হবে পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলে। সন্ধ্যে থেকে ছয়-সাত ঘণ্টা হাওয়ার দাপট থাকতে পারে। দমকা হাওয়ার গতিবেগ ৮৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা কলকাতা, হাওড়া এবং ঝাড়গ্রামে। সঙ্গে থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া।

আরও পড়ুন: ফুঁসছে ঘূর্ণিঝড়! রাজ্যজুড়ে ‘জাওয়াদ’ সতর্কতা তুঙ্গে, বাতিল ১৪৪ টি ট্রেন, দেখুন তালিকা...

রবিবার, ৫ ডিসেম্বর

রবিবার বৃষ্টির ব্যাপকতা আরও বাড়বে। সঙ্গে ঝোড়ো হাওয়ার গতি বাড়বে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম এবং হাওড়া থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। রবিবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুরে।

কলকাতাতে কেমন আবহাওয়া

শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে কলকাতাতেও (Weather in Kolkata)। মেঘলা আকাশ, সঙ্গে হালকা পূবালী বাতাস বইতে থাকবে। বজ্রগর্ভ মেঘ থেকে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে শহরে। শনিবার বৃষ্টি হবে কলকাতায়। দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতাতে। শনিবার বেলা গড়ালে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা বাড়বে। রবিবার বৃষ্টি ও ঝড়ের ব্যাপকতা বাড়বে কলকাতায়। ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা কলকাতা শহরে। বৃষ্টি চলবে সোমবারেও।

Biswajit Das

Published by:Uddalak B
First published:

Tags: West Bengal Cyclone Jawad Alert

পরবর্তী খবর