Home /News /south-bengal /
ঋতুস্রাবে আর কাপড় নয়, মহিলাদের মধ্যে সচেতনতা বাড়াতে স্যানিটার প্যাড বিতরণ

ঋতুস্রাবে আর কাপড় নয়, মহিলাদের মধ্যে সচেতনতা বাড়াতে স্যানিটার প্যাড বিতরণ

Sanitary Napkins has bee distributed to women in Murshidabad

Sanitary Napkins has bee distributed to women in Murshidabad

ভারত সেবাশ্রম সংঘ এবং পুরন্দরপুর মানব কল্যাণ সমিতির উদ্যোগে বিভিন্ন ব্লকের মহিলাদের জন্য এই বিশেষ অনুষ্ঠানটি আয়োজিত হয়। মহিলাদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে আজকে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় কান্দি মহকুমা শাসক কার্যালয়ে।

আরও পড়ুন...
  • Share this:

    #বহরমপুর: কন্যা থেকে নারীতে উত্তরণের প্রথম ধাপ হল ঋতুমতী হওয়া। এই দৈহিক পরিবর্তনের ফলেই পরিপূর্ণতা পায় নারী শরীর। কিন্তু একুশ শতকে দাঁড়িয়েও এই দৈহিক পরিবর্তন নিয়ে কথা বলতে বা লোকসমক্ষে আলোচনা করতে এখনও বিড়ম্বনা বোধ করেন বেশির ভাগ মহিলা। গ্রামাঞ্চলে তো বটেই শহরেও কিছু এলাকায় মহিলারা এখনও পিরিয়ড নিয়ে ভ্রান্ত ধারণার বশবর্তী। যা পরোক্ষে ডেকে আনছে শারীরিক অসুস্থতা।

    এখনও ঋতুস্রাবের সময় মান্ধাতার আমলের অস্বাস্থ্যকর কাপড় ব্যবহার করেন অধিকাংশ মহিলারা। যার ফলে নানা সংক্রামক রোগে আক্রান্ত হতে হচ্ছে তাদের। বিশেষ করে গ্রামাঞ্চলে এই বিশেষ সময়ে কাপড়ের ব্যবহার বেশি লক্ষ্য করা যায়। পরিচ্ছন্নতার অভাবে কাপড় থেকে সংক্রমণের সম্ভাবনা বৃদ্ধি পায় প্রায় দ্বিগুণ। এর জেরে মহিলাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। কখনও কখনও এই অপরিচ্ছন্নতা ও ভ্রান্ত ধারণা ডেকে আনছে মৃত্যু। মহিলাদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে আজকে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় কান্দি মহকুমা শাসক কার্যালয়ে।

    ভারত সেবাশ্রম সংঘ এবং পুরন্দরপুর মানব কল্যাণ সমিতির উদ্যোগে বিভিন্ন ব্লকের মহিলাদের জন্য এই বিশেষ অনুষ্ঠানটি আয়োজিত হয়। মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমা শাসক কার্যালয়ে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহকুমার বিভিন্ন ব্লকের মহিলারা। তাদের হাতে এদিন তুলে দেওয়া হয় স্যানিটারি ন্যাপকিন। আলোচনা করা হয় ঋতুস্রাব চলাকালীন পরিচ্ছন্নতা বজায় রাখা ও সুস্থ থাকার উপায় নিয়ে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কান্দির বিডিও নীলাঞ্জন মণ্ডল, খড়গ্রামের বিডিও বাপি ধর সহ প্রশাসনিক আধিকারিকরা। এই বিশেষ উদ্যোগ, আগামী দিনে মহিলাদের উপকৃত করবে বলে মনে করছেন উদ্যোক্তারা।

    আরও পড়ুন - বই খুলে পরীক্ষাতে 'না 'যাদবপুরের ইঞ্জিনিয়ারিং এর বিভাগগুলির

    কান্দি ব্লকের বিডিও নীলাঞ্জন মন্ডল জানান, ‘‘মহিলাদের বিভিন্ন শারীরিক সমস্যার প্রধান কারণ হল ঋতু কালীন সময়ে অস্বাস্থ্যকর উপায়ে কাপড়ের ব্যবহার। ভবিষ্যত প্রজন্মের সুস্থতার জন্য অবশ্যই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা উচিত। তার জন্য আমাদের এই প্রচার চলছে। এই কাজে এগিয়ে এসেছে ভারত সেবাশ্রম সংঘ ও পুরন্দরপুর মানব কল্যাণ সমিতি। তারা আনন্দ ধারা স্বর্নিভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামাঞ্চলের মহিলাদেরকে অত্যন্ত সুলভ মূল্যে, স্বাস্থ্য সম্মত স্যানিটারি ন্যাপকিন দিচ্ছেন। আমরা চাইব আনন্দধারার মাধ্যমে সমস্ত মহিলারা ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে এসে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করুন। বর্তমানে আমাদের কান্দি মহকুমায় কাজ শুরু হয়েছে।’’

    এই প্রকল্পের অন্তর্গত তিনটি ব্লকে কাজ চলছে। আগামী দিনে জেলার বাকি ব্লকেও কাজ করা হবে বলে জানান কান্দি ব্লকের বিডিও নীলাঞ্জন মন্ডল।

    Koushik Adhikary

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Murshidabad, Sanitary napkin

    পরবর্তী খবর