আড়াই মাস পর কালনায় পথে নামল বেসরকারি বাস, খুশি যাত্রীরা

পূর্ব বর্ধমান জেলার মহকুমা সদর শহর কালনা থেকে বিভিন্ন রুটে ১০০-র বেশি বাস চলাচল করে। কালনা থেকে বর্ধমান, দুর্গাপুর, নবদ্বীপ, কৃষ্ণনগর-সহ বেশ কয়েকটি রুটে বাস চলাচল করে।

পূর্ব বর্ধমান জেলার মহকুমা সদর শহর কালনা থেকে বিভিন্ন রুটে ১০০-র বেশি বাস চলাচল করে। কালনা থেকে বর্ধমান, দুর্গাপুর, নবদ্বীপ, কৃষ্ণনগর-সহ বেশ কয়েকটি রুটে বাস চলাচল করে।

  • Share this:

#বর্ধমান: আড়াই মাস লকডাউন পর্ব কাটিয়ে শুক্রবার কালনা বাস স্ট্যান্ড থেকে বেসরকারি বাস চলাচল শুরু হল। তবে এদিন এই বাস স্ট্যান্ড থেকে বাস ছেড়েছে হাতেগোনা কয়েকটি। বাস চলাচল শুরু হওয়ায় খুশি যাত্রীরা। কালনার বাস মালিকরা জানিয়েছেন, এদিন কয়েকটি রুটে বাস চলাচল শুরু হয়েছে। যাত্রী সংখ্যা খুবই কম। তাতে লাভ হওয়া দূরের কথা,জ্বালানির খরচাটুকুও উঠছে না। তবু আগামী দিনে যাত্রী সংখ্যা বাড়বে এই আশায় বাস চলাচল শুরু করা হয়েছে। সোমবার থেকে আরও বেশি সংখ্যায় বাস পথে নামবে।

পূর্ব বর্ধমান জেলার মহকুমা সদর শহর কালনা থেকে বিভিন্ন রুটে ১০০-র বেশি বাস চলাচল করে। কালনা থেকে বর্ধমান, দুর্গাপুর, নবদ্বীপ, কৃষ্ণনগর-সহ বেশ কয়েকটি রুটে বাস চলাচল করে। বেসরকারি বাস চলাচল শুরু হওয়ায় যাতায়াতের ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন মহকুমার বাসিন্দারা। বেসরকারি বাস চলাচল শুরু করার ব্যাপারে দু’দিন আগেই মালিকদের সঙ্গে বৈঠক করেছিল মহকুমা প্রশাসন। সেখানেই বাস চলাচল শুরু করার আশ্বাস দিয়েছিলেন বাস মালিকরা। এরপর শুক্রবার থেকে বাস চলাচল শুরু হল।

কালনার বাস মালিকরা জানিয়েছেন, এদিন কালনা বর্ধমান, কালনা বৈঁচি, কালনা মেমারি রুটে বাস চলাচল শুরু হয়েছে। ১৮ টি বাস এদিন রাস্তায় নেমেছে। তবে বাসে যাত্রী সংখ্যা খুবই কম। ১৪-১৫ জন যাত্রী নিয়ে বাস চলাচল করছে। জ্বালানি তেলের খরচ, চালক কর্মীদের বেতন দিয়ে লাভ হওয়া দূরের কথা, লোকসান বাড়ছে। তবুও যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বাস চলাচল শুরু করা ছাড়া অন্য কোন উপায় ছিল না। তাঁরা বলছেন, যাত্রীদের ভিড় না হওয়ার কারণে বাসের ভিতরে এমনিতেই সামাজিক দূরত্ব বজায় থাকছে। ভিড় বাড়লেও যাতে সুরক্ষা বিধি মেনে চলা হয় সে ব্যাপারে নজর থাকবে। বাস কর্মী ও চালকদের মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বলা হয়েছে।

বাস মালিকরা বলছেন, করোনার উদ্বেগ দূরে সরিয়ে জনজীবন ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে। সোমবার থেকে সরকারি অফিসে উপস্থিতির হার অনেকটাই বাড়বে। সেসব কথা মাথায় রেখেই বাস চলাচল শুরু হয়েছে। সোমবার থেকে সংখ্যাগরিষ্ঠ বাসই রাস্তায় নামবে বলে আশা করা হচ্ছে। পুরনো ভাড়াতেই বাস চলাচল শুরু হয়েছে। তবে পরিস্থিতির কথা বিচার করে বাস মালিক ও কর্মীদের স্বার্থে সরকার ইতিবাচক কিছু পদক্ষেপ নিক এমনটাই আবেদন জানাচ্ছেন বাস মালিকরা।

Published by:Dolon Chattopadhyay
First published: