জমি রেজিস্ট্রি না করার অপরাধ, সালিশির সিদ্ধান্তে একঘরে পরিবার

অপরাধ, নিজের জমি রেজিস্ট্রি করে গ্রামের নামে না দেওয়া। সেজন্য প্রায় এক সপ্তাহের বেশি একঘরে মুর্শিদাবাদের হরিহরপাড়ার কলাবাগানপাড়া গ্রামের মহসিন মণ্ডল।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 31, 2019 02:00 PM IST
জমি রেজিস্ট্রি না করার অপরাধ, সালিশির সিদ্ধান্তে একঘরে পরিবার
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 31, 2019 02:00 PM IST

#মুর্শিদাবাদ: অপরাধ, নিজের জমি রেজিস্ট্রি করে গ্রামের নামে না দেওয়া। সেজন্য প্রায় এক সপ্তাহের বেশি একঘরে মুর্শিদাবাদের হরিহরপাড়ার কলাবাগানপাড়া গ্রামের মহসিন মণ্ডল। ওই পরিবারের দোকান বয়কট করার ফতোয়া পরিবারের সঙ্গে অন্য কেউ কথা বললে জরিমানাপাঁচ হাজার টাকার।

গ্রামের এই রাস্তা ঘিরেই বিতর্কের শুরু। মহসিন মণ্ডলের জমি দিয়েই যেতে হয় গ্রামের কবরস্থানে। তাঁদের দাবি, নিজেদের জমি হলেও কখনও গ্রামবাসীদের বাধা দেননি রাস্তা ব্যবহার করতে। কিন্তু এখন জমির জন্যই তাঁরা একঘরে। গ্রামের প্রধান এই জমি গ্রামের নামে রেজিস্ট্রি করে দিতে বলে অভিযোগ। কিন্তু মহাসিন মণ্ডল রাজি না হওয়ায় সালিশি সভা করে তাঁদের একঘরে করে দেওয়া হয়েছে।

অভিযোগ, রেজিস্ট্রি না করে দেওয়ায় জন্য প্রায় এক সপ্তাহেরও বেশি একঘরে মহসিন মণ্ডলের পরিবার। তাঁর চা দোকানে কাউকে যেতে দেওয়া হয় না। কোনও দোকানে জিনিস কিনতে দেওয়া হয় না। উলটে সালিশি সভায় ফতোয়া জারি করে পাঁচহাজার টাকা জরিমানার নির্দেশ। এতে অবশ্য ভুল কিছু দেখছেন না গ্রাম প্রধান।

ফতোয়ার জন্য ভাইও যোগাযোগ রাখতে ভয় পাচ্ছেন মহসিন মণ্ডলের সঙ্গে । আতঙ্কে দিন কাটছে পরিবারের।

First published: 02:00:14 PM Aug 31, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर