Home /News /south-bengal /
Murshidabad: স্কুলের মধ্যেই প্রধানমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী নির্বাচন! পড়ুয়াদের কাঁধেই বড় দায়িত্ব

Murshidabad: স্কুলের মধ্যেই প্রধানমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী নির্বাচন! পড়ুয়াদের কাঁধেই বড় দায়িত্ব

স্কুলের মধ্যেই প্রধানমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী নির্বাচন! পড়ুয়াদের কাঁধেই বড় দায়িত্ব

স্কুলের মধ্যেই প্রধানমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী নির্বাচন! পড়ুয়াদের কাঁধেই বড় দায়িত্ব

Murshidabad : নির্বাচনে সাধারণত লড়াই করেন রাজনৈতিক ব্যক্তিত্বরা। তবে স্কুলের নির্বাচনে লড়াই করলেন খুদে পড়ুয়ারা। শুনে অবাক হচ্ছেন। অবাক হওয়ার মতো ঘটনা। মুর্শিদাবাদ জেলার মুর্শিদাবাদ চক্রের অন্তর্গত শিশু ভারতী স্কুল।

  • Share this:

    #বহরমপুর: নির্বাচনে সাধারণত লড়াই করেন রাজনৈতিক ব্যক্তিত্বরা। তবে স্কুলের নির্বাচনে লড়াই করলেন খুদে পড়ুয়ারা। শুনে অবাক হচ্ছেন। অবাক হওয়ার মতোই ঘটনা। মুর্শিদাবাদ জেলার মুর্শিদাবাদ চক্রের অন্তর্গত শিশু ভারতী স্কুল। মুর্শিদাবাদ জেলার শিশুভারতী প্রাথমিক বিদ্যালয়ে প্রধানমন্ত্রী থেকে মন্ত্রী সভার অন্যান্য সদস্যরা এভাবেই নির্বাচিত হল।

    স্কুলের শিশু সংসদের প্রধান মন্ত্রী নির্বাচিত হয়েছে ছাত্রী পুণম মন্ডল। ২০১২ সালে রাজ্য শিক্ষা দফতর এবং সর্বশিক্ষা মিশন নির্দেশ জারি করে প্রত্যেক স্কুলে শিশু সংসদ নির্বাচন এবং ক্যাবিনেট নির্বাচন করতে বলে । কিন্তু রাজ্যের বেশিরভাগ স্কুলে এই পদ্ধতিটি নির্বাচনের পরিবর্তে মনোনয়নের ভিত্তিতে হয়ে থাকে। দেশে রাজনীতিতে আসার জন্য কোনও শিক্ষাগত যোগ্যতার কথা বলা হয়নি সংবিধানে। তাই অল্প শিক্ষিত থেকে অর্ধ শিক্ষিত সকলেই রাজনীতিতে এসে পদ পেয়ে যান।

    কিন্তু নির্বাচনে লড়াই ও পদ পাওয়ার জন্য যে যোগ্যতার দরকার হয় সেই বিষয়টি ছোট থেকেই বোঝানোর জন্য স্কুলে শিশু সংসদ নির্বাচনে মনোনয়নের পরিবর্তে নির্বাচন ব্যবস্থার ওপর ভরসা রাখা হয়।

    তবে স্কুলের এই নির্বাচনে অংশগ্রহণ করতে গেলে ছাত্র-ছাত্রীদের একটি পরীক্ষায় বসতে হয়। সেই পরীক্ষায় যারা সর্বোচ্চ নম্বর পাবে তারাই ভোটে লড়ার অধিকার পাবে। আর ভোটে যারা জয়ী হবে তারা হবে মন্ত্রী। আর পরাজিতরা হবে প্রতিমন্ত্রী।

    আরও পড়ুন- আড়বাঁশিতে সুর তুলে নজির! জাতীয় স্তরে বাংলার মুখ উজ্জ্বল করল বীরভূমের বালক

    শিক্ষা দফতর সূত্রে খবর -প্রত্যেক প্রাথমিক বিদ্যালয় পরিচালনার জন্য প্রধানমন্ত্রী ,পরিবেশ ও শিক্ষা মন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, খাদ্যমন্ত্রী ,ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রীর পদ রয়েছে। প্রধানমন্ত্রী স্কুলের দৈনন্দিন সমস্ত বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখে। খাদ্যমন্ত্রী মূলত স্কুলের মিড ডে মিল ঠিকঠাক চলছে কিনা তা দেখে। স্বাস্থ্যমন্ত্রী, ছাত্রছাত্রীরা ঠিকমত নখ, চুল কাটছে কিনা বা 'বেসিক হাইজিন' মেনে চলছে কিনা তা দেখে।

    পরিবেশমন্ত্রী স্কুল প্রাঙ্গণ পরিষ্কার রাখার বিষয়টি নজরে রাখে আর ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রীর দায়িত্ব ছাত্রছাত্রীরা ঠিকমত শরীর স্বাস্থ্যের দিকে নজর রাখছে কিনা তা দেখা। ছাত্র-ছাত্রীদের মনে গণতান্ত্রিক প্রক্রিয়ায় কিভাবে ভোট হয় তা বোঝানোর জন্য ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের পদ্ধতিতেই ব‍্যালটের মাধ‍্যমে ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর