Mamata Banerjee: ভোট মিটেছে, ইভিএম 'যুদ্ধ ' নয়! নন্দীগ্রামের কর্মীদের এক মাসের কঠিন টাস্ক মমতার

Mamata Banerjee: ভোট মিটেছে, ইভিএম 'যুদ্ধ ' নয়! নন্দীগ্রামের কর্মীদের এক মাসের কঠিন টাস্ক মমতার

বাঁচাতে হবে ইভিএম!

বৃহস্পতিবার নন্দীগ্রামে বেনজির ভোটের কেন্দ্রে ছিলেন মমতা। তাঁর নিজের আসনে ভোট, প্রতিদ্বন্দ্বীর নাম শুভেন্দু অধিকারী। গতকাল সারা দিন ধরে সারা দেশের নজর ছিল নন্দীগ্রামে।

  • Share this:

    #নন্দীগ্রাম: যুদ্ধক্ষেত্র বোধহয় একেই বলে। হাফ 'খেলা' হয়েছে, এখনও বাকি অনেকটাই। ভোট প্রচারে বেরিয়েও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার দলীয় কর্মীদের উদ্দেশে বারবার বলেছেন, 'ভোট হয়ে গেলেই নিশ্চিন্ত হয়ে যাবেন না। নজর রাখতে হবে ইভিএম-এ। ওরা (বিজেপি) সব পারে। কেউ কিছু খেতে দিলে খাবেন না।' বৃহস্পতিবার নন্দীগ্রামে বেনজির ভোটের কেন্দ্রে ছিলেন মমতা। তাঁর নিজের আসনে ভোট, প্রতিদ্বন্দ্বীর নাম শুভেন্দু অধিকারী। গতকাল সারা দিন ধরে সারা দেশের নজর ছিল নন্দীগ্রামে। সেই নন্দীগ্রাম থেকেই এদিন উত্তরবঙ্গে উড়ে গিয়েছেন মমতা। কিন্তু যাওয়ার আগে দলের নেতা-কর্মীদের গুরুত্বপূর্ণ টাস্ক দিয়ে গিয়েছেন তৃণমূল নেত্রী।

    বিজেপির বিরুদ্ধে ইভিএম কারচুপির অভিযোগ মমতার নতুন নয়। একইসঙ্গে এবার যুক্ত হয়েছে ভোটের পর, ফলপ্রকাশের আগে ইভিএম-এ বিজেপি 'অনেক কিছু' করতে পারে বলে আশঙ্কা। সেই সূত্রেই এদিন নন্দীগ্রাম ছাড়ার আগে দলের কর্মীদের মমতা বলে গিয়েছেন, 'নন্দীগ্রামে আমার জয় নিশ্চিত। কিন্তু এতেই কাজ শেষ হয়ে যাচ্ছে না। আগামী একমাস ভালো করে ইভিএমগুলো পাহারা দিতে হবে। অনেক ষড়যন্ত্র হবে, সেগুলোকে রুখে দিতে হবে।'

    প্রসঙ্গত, গতকাল নরেন্দ্র মোদির পর এদিন উত্তরবঙ্গ থেকে অমিত শাহও বলেছেন, 'নন্দীগ্রামে দিদির হার নিশ্চিত।' যদিও সেই দাবি বারবার কটাক্ষের সুরে ফিরিয়ে দিচ্ছেন স্বয়ং মমতাই। এদিন দিনহাটা থেকেও মমতা বলেছেন, 'আমিই নন্দীগ্রামে জিতব। কিন্তু শুধু আমি জিতলেই হবে না, ২০০-র বেশি আসনে জিততে হবে আমাকে।' একইসঙ্গে মমতা জুড়ে দিয়েছেন, 'বিনম্র শ্রদ্ধা নিয়েই বলছি এই ভোট নির্বাচন কমিশন নয়, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিচালনা করছেন।'

    তবে, ভোটের পরও ইভিএম কারচুপি নিয়ে মমতার আশঙ্কা যে একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না, তার প্রমাণ মিলেছে অসমে। এক ভিডিও ঘিরে শোরগোল পড়ে গিয়েছে ভোটের অসমে। অভিযোগ, এক বিজেপি বিধায়কের গাড়ি থেকে উদ্ধার হয়েছে ইভিএম। আর সেই EVM -এর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ফলে নির্বাচন প্রক্রিয়ার বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। একই অভিযোগ উঠেছিল বিহার বিধানসভা ভোটে। তাই জয় 'নিশ্চিত' করেই নিশ্চিন্ত থাকতে পারছেন না মমতা। আগামী এক মাস যে অন্য লড়াই চলবে, তা বুঝিয়ে দিয়েছেন নন্দীগ্রামের দলীয় কর্মীদের।

    Published by:Suman Biswas
    First published:
    0

    লেটেস্ট খবর