Nandigram : বুথে বুথে ক্যামেরা ঘুরিয়ে রাখার অভিযোগ নন্দীগ্রামে, 'অকেজো' ওয়েব কাস্টিং নিয়ে রিপোর্ট তলব কমিশনের

Nandigram : বুথে বুথে ক্যামেরা ঘুরিয়ে রাখার অভিযোগ নন্দীগ্রামে, 'অকেজো' ওয়েব কাস্টিং নিয়ে রিপোর্ট তলব কমিশনের

রিপোর্ট তলব কমিশনের

নির্বাচনী প্রক্রিয়ার সঠিক পর্যবেক্ষণের জন্য দ্বিতীয় দফায় নন্দীগ্রামের মত বেশ কিছু কেন্দ্রে বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করেছিল নির্বাচন কমিশন।

  • Share this:

    #নন্দীগ্রাম : বৃহস্পতিবার দ্বিতীয় দফার ভোটের সকাল থেকেই বিক্ষিপ্ত অশান্তিতে উত্তপ্ত হয়ে ওঠে সবথেকে গুরুত্বপূর্ণ কেন্দ্র নন্দীগ্রাম। বয়ালে বিজেপির বিরুদ্ধে ছাপ্পাভোটের অভিযোগ তোলে শাসকদল তৃণমূল কংগ্রেস। তবে কমিশনের নির্বাচনী প্রক্রিয়ায় মোটের ওপর খুশি নন্দীগ্রামের মানুষ। 'হাইভোল্টেজ' কেন্দ্রে শান্তিতেই ভোট হওয়ার দাবি তুলেছে বিজেপিও। তবে এরইমধ্যে নন্দীগ্রামের অধিকাংশ বুথে ওয়েব কাস্টিং অকেজো ছিল বলে অভিযোগ ওঠে।

    নির্বাচনী প্রক্রিয়ার সঠিক পর্যবেক্ষণের জন্য দ্বিতীয় দফায় নন্দীগ্রামের মত বেশ কিছু কেন্দ্রে বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করেছিল নির্বাচন কমিশন। কিন্তু সূত্রের খবর, নেটওয়ার্ক সমস্যার পাশাপাশি বহু বুথে ক্যামেরা ঘুরিয়ে রাখার অভিযোগ উঠেছে। যার জেরে সরাসরি ভোট পর্যবেক্ষণে সমস্যায় পড়ে কমিশন। প্রায় ২ হাজার বুথে ওয়েব কাস্টিংয়ে ক্যামেরায় সমস্যা দেখা দেয় বলেও অভিযোগ। নেটওয়ার্ক সমস্যা নিয়ে রিপোর্ট চেয়েছেন উপ নির্বাচন কমিশনার, সুদীপ জৈন।

    নন্দীগ্রামে মোট ৩৫৫ টি বুথ রয়েছে। যার মধ্যে ৭৫%-এ ওয়েব কাস্টিং এর ব্যবস্থা করেছিল কমিশন। যদিও বৃহস্পতিবার সারাদিন ধরে অধিকাংশ বুথে ওয়েব কাস্টিং এর সমস্যা দেখা দেয়। নেটওয়ার্ক সমস্যা তো ছিলই তার সঙ্গে বহু বুথে ক্যামেরা ঘুরিয়ে রাখা হয়েছিল বলে অভিযোগ মিলেছে। যে রাজনৈতিক দল যেখানে শক্তিশালী সেখানেই এ ধরনের ঘটনা ঘটেছে বলে কমিশন সূত্রে খবর। এর ফলে হাইভোল্টেজ নন্দীগ্রামের নির্বাচন সরাসরি পর্যবেক্ষণে যথেষ্ট বেগ পেতে হয়েছে কমিশনকে।

    শুধু নন্দীগ্রাম নয়, দ্বিতীয় দফার চার জেলায় কমবেশি ২০০০টি বুথে ওয়েব কাস্টিং এর ক্যামেরা নিয়ে সমস্যা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন ইতিমধ্যেই এই নিয়ে রিপোর্ট চেয়েছেন রাজ্যের সিইওর কাছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: