Home /News /south-bengal /
Rathayatra 2022: এগিয়ে আসছে আষাঢ়ের পুণ্য লগ্ন, মহিষাদলে জোরকদমে চলছে রথযাত্রার প্রস্তুতি

Rathayatra 2022: এগিয়ে আসছে আষাঢ়ের পুণ্য লগ্ন, মহিষাদলে জোরকদমে চলছে রথযাত্রার প্রস্তুতি

শুরু রথের কাঠামো সংস্কারের কাজও

শুরু রথের কাঠামো সংস্কারের কাজও

Rathayatra 2022: ঐতিহ্যবাহী এই রথে গত দু'বছর করোনার জন্য সামিল হতে পারেননি পুণ্যার্থীরা । দু'বছর পর আবার গড়াবে মহিষাদলের রথের চাকা ।

  • Share this:

মহিষাদল : এগিয়ে আসছে রথযাত্রার দিনক্ষণ । তার আগে রথ সড়ক জবরদখল মুক্ত করার লক্ষ্যে প্রশাসনের উদ্যোগে মহিষাদলে শুরু মাইকিং প্রচার ! শুরু রথের কাঠামো সংস্কারের কাজও । করোনার কারনে গত দু বছর রথের চাকা গড়ায়নি । এবার গড়াবে । কিন্তু অভিযোগ, রথযাত্রা বন্ধ থাকার সুযোগ নিয়ে রথ-সড়কের জায়গায় জায়গায় একশ্রেণীর মানুষ দখলদারি শুরু করায় সমস্যা দেখা দিয়েছে । সেই সমস্যা দূর করতেই আসরে প্রশাসন । শুরু হয়েছে মাইকিং ।

বড়সড় উচ্চতার কাঠের রথের কাঠামো সংস্কারের কাজও শুরু করেছে রাজ পরিবার । করোনার কারণে টানা দু’ বছর রথ টানা বন্ধ থাকার সুযোগে মহিষাদলের প্রাচীন রথ-সড়ক জুড়ে বেড়েছে জবরদখল । গত দু’ বছর রথ টানা বন্ধ থাকলেও এ বছর করোনা আবহ কাটিয়ে ঐতিহ্যবাহী পূর্ব মেদিনীপুরের প্রাচীন মহিষাদল রাজ পরিবারের রথযাত্রা টানা হবে আগের মতোই । সেই লক্ষ্যেই মহিষাদলের রথ সড়ক দখল মুক্ত করার কাজ শুরু করল প্রশাসন । শুরু হয়েছে মাইকে প্রচার । ঐতিহ্যবাহী এই রথে গত দু'বছর করোনার জন্য সামিল হতে পারেননি পুণ্যার্থীরা । দু'বছর পর আবার গড়াবে মহিষাদলের রথের চাকা ।

আরও পড়ুন :  বহরমপুর ও ডোমকলে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল ৪ কিশোর

সামনেই রথযাত্রা ও উৎসব । তারই জোরদার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে । রথের কাঠামো সংস্কার থেকে রথ-সড়কের অবৈধ দখলদারি সরানোর কাজ, সবকিছু শুরু হয়েছে জোরকদমেই । মহিষাদল ব্লক প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করে দেওয়া হচ্ছে রাস্তায় দখল করে থাকা সব কিছু সরিয়ে নিয়ে যাওয়ার জন্য । শিল্পী ও শ্রমিকরা ইতিমধ্যেই রথ সংস্কারের কাজে হাত লাগিয়েছেন । নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে এই ঐতিহ্যবাহী রথ। দু’ বছর বন্ধ থাকার পর নতুন করে রথ যাত্রার প্রস্তুতি শুরু হওয়ায় খুশি এলাকার মানুষ ।

আরও পড়ুন : মধ্যমগ্রামে দুই প্রজন্ম ধরে চলছে এই চপের দোকান, সন্ধ্যা হলেই উপচে পড়ে ভিড়

রথ প্রস্তুতির খবরে খুশি সবাই । মহিষাদল রাজ পরিবারের এই রথযাত্রা প্রায় আড়াইশো বছরের প্রাচীন । তৎকালীন রাণী জানকীদেবীর আমলে এই রথযাত্রার সূচনা হয়েছিল বলে রাজপরিবারের বংশধররা জানান । শতাব্দীপ্রাচীন এই রথযাত্রা উৎসব রাজ পরিবারের সঙ্গে সঙ্গে সাধারণ মানুষেরও । রাজ পরিবারের সদস্যদের সঙ্গে কাঁধ মিলিয়ে এখন এই রথযাত্রা উৎসব পরিচালনায় অংশ নেন মহিষাদল ব্লক ও পঞ্চায়েত সমিতির কর্মকর্তারাও । তাঁদের উদ্যোগেই রথ-সড়ক দখলমুক্ত করতে শুরু হয়েছে মাইকে প্রচার।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Mahishadal, Rathayatra 2022

পরবর্তী খবর