corona virus btn
corona virus btn
Loading

আশঙ্কা সত্যি করে বাঁকুড়ায় কি তবে ঢুকে পড়ল পঙ্গপাল? প্রবল আতঙ্কে এলাকাবাসী

আশঙ্কা সত্যি করে বাঁকুড়ায় কি তবে ঢুকে পড়ল পঙ্গপাল? প্রবল আতঙ্কে এলাকাবাসী
প্রতীকী চিত্র ।

প্রাথমিকভাবে পাকিস্তান থেকে রাজস্থানে পৌঁছয় এই পঙ্গপালের দল ৷ এখন ধীরে ধীরে ছত্তীসগড়েও নিজেদের ব্যাপক প্রভাব বিস্তার করে ফেলেছে এরা ।

  • Share this:

#বাঁকুড়া: করোনা ভাইরাস আক্রমণে সারা দেশের অর্থনীতি একেবারে ভেঙে পড়েছে ৷ মড়ার ওপর খাঁড়ার ঘা মারাত্মক পঙ্গপালের হানা ৷ গত ২৭ বছরের সবচেয়ে বড় পঙ্গপালের হানা শুরু হয়েছে ভারতের এক বড় অংশ জুড়ে ৷ এখনও পর্যন্ত রাজস্থান, পঞ্জাব, মধ্যপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র ইতিমধ্যেই বিধ্বস্ত হয়ে পড়েছে এই হানায় ৷ প্রাথমিকভাবে পাকিস্তান থেকে রাজস্থানে পৌঁছয় এই পঙ্গপালের দল ৷ এখন ধীরে ধীরে ছত্তীসগড়েও নিজেদের ব্যাপক প্রভাব বিস্তার করে ফেলেছে এরা ।

দেশের অন্যতম কৃষিপ্রধান রাজ্য বাংলার কৃষি কর্তাদেরও রাতের ঘুম কেড়েছে পঙ্গপালের আতঙ্কে । করোনার জেরে লকডাউন আর তারপর আমফানে বাংলার ফসলে এমনিতেই মারাত্মক ক্ষতি হয়েছে । তার মধ্যে পঙ্গপাল হানা দিলে চাষীদের না খেতে পেয়ে মরা ছাড়া আর কোনও উপায় থাকবে না । এরমধ্যেই মঙ্গলবার হঠাৎই বাঁকুড়ার জঙ্গলে পঙ্গপালের আতঙ্কে কাঁটা স্থানীয়রা । জঙ্গলের শালপাতা নিমেষে নিঃশেষ হয়ে যাচ্ছে দেখে সকলেই ভেবে বসেন পঙ্গপালের আক্রমণ শুরু হয়ে গিয়েছে ।

বাঁকুড়ার রাধানগর গ্রামে এই কথা রটতেই গ্রামবাসীরা প্রবল আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন । পঙ্গপালের খবর পেয়েই এলাকায় যান বন দফতরের কর্মীরা। তবে সব পরিস্থিতি দেখেশুনে তাঁরা জানিয়ে দেন, পঙ্গপাল নয়, স্থানীয় জঙ্গলে এমন অনেক পোকা থাকে যারা শালপাতা খায় । এই ঘটনা প্রথমবার ঘটেনি। ফেল আতঙ্কগ্রস্ত হওয়ার কোনও কারণ নেই । এখনই কোনও পদক্ষেপও করা হচ্ছে না। কীটনাশক ব্যবহারও হচ্ছে না বলে জানায় বনদফতর।

Published by: Simli Raha
First published: June 2, 2020, 4:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर