দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

বৃষ্টি নেই দক্ষিণবঙ্গে, চাষে মন্দা, বাড়বে কী জিনিসপত্রের দাম?

বৃষ্টি নেই দক্ষিণবঙ্গে, চাষে মন্দা, বাড়বে কী জিনিসপত্রের দাম?
মাঠে শস্য কাটার কাজেও আর কোনও বাধা থাকছে না কাল থেকে ৷ তবে নিয়ম মেনে সামাজিক দুরত্ব মেনেই চলবে কাজ ৷ রবিশস্য কেটে ঘরে তোলা ও পশু খামার-পশু পালনের কাজও শুরু করা যাবে সোমবার থেকে ৷Photo: News 18 Bangla
  • Share this:

#দক্ষিণ চব্বিশ পরগনা: বর্ষা এলেও বৃষ্টির দেখা মেলা ভার। বিপাকে দক্ষিণ চব্বিশ পরগনার আমন চাষিরা। বৃষ্টির অভাবে খটখটে শুকনো জমি। আর্থিক ক্ষতি সামলাতে সরকারি সহযোগিতার আবেদন কৃষকদের। খালের জমা জলে চাষ করার দাওয়াই পঞ্চায়েত সমিতির সহ-সভাপতির। তবে সেই জল কবে মিলবে, তার উত্তর মেলেনি।

আষাঢ়ের শেষ বেলাতেও বৃষ্টির আকাল। নিম্নচাপের কল্যাণে কিছুটা বৃষ্টি হলেও প্রয়োজনের তুলনায় তা খুবই কম। কপালে ভাঁজ দক্ষিণ চব্বিশ পরগনার আমন চাষিদের। বৃষ্টির অভাবে শিকেয় চাষের কাজ।

এই অবস্থায় সরকারি সাহায্যের দিকেই চেয়ে আছেন কৃষকরা। যদিও পঞ্চায়েত কর্তৃপক্ষের দাবি, বৃষ্টি কম হলেও অসুবিধা নেই। জল ধরো জল ভরো প্রকল্পের আওতায় কাটা খাল থেকেই চাষের জন্য প্রয়োজনীয় জল মিলবে।

আরও পড়ুন ঘুমের মধ্যেই নিঃশব্দে মৃত্যু দম্পতির, ধসে চাপা পড়ে গেল প্রাণ

সহ-সভাপতি আশ্বাস দিলেও আশঙ্কা মিটছে না কৃষকদের। তাঁরা বলছেন, আমন চাষের জন্য জল দরকার এখনই। তাই আগামী দিনে খালের জল মিললেও তাতে লাভ হবে না কিছুই। কারণ দেরিতে আমনের চাষ শুরু করলে ফলন হবে কম। উপরন্তু, সেই ফসলের মানও ভাল হবে না।

First published: July 8, 2019, 11:36 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर