Home /News /south-bengal /
Deucha Pachami: 'খেলা' ঘুরছে ডেউচা পাচামিতে? বিরোধিতার মাঝেই বড় সিদ্ধান্ত জমিদাতাদের একাংশের!

Deucha Pachami: 'খেলা' ঘুরছে ডেউচা পাচামিতে? বিরোধিতার মাঝেই বড় সিদ্ধান্ত জমিদাতাদের একাংশের!

জমি নিয়ে সমস্যা মিটবে?

জমি নিয়ে সমস্যা মিটবে?

Deucha Pachami: তারা কয়লা শিল্পের জন্য তাদের জমি তুলে দেওয়ার পাশাপাশি ইতিমধ্যেই আর্থিক ক্ষতিপূরণ এবং নিয়োগপত্র পেয়েছেন। কিন্তু নিয়োগপত্র পেলেও তারা এখনও চাকরিতে যোগ দিতে পারেননি।

  • Share this:

    #বীরভূম: ডেউচা পাচামি (Deucha Pachami) কয়লা শিল্প গড়ে তোলার জন্য তৎপরতা শুরু করেছে সরকার। বিপুল পরিমাণ আর্থিক প্যাকেজ, চাকরি এবং পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এমনকি এই প্যাকেজ সংশোধন করে আরও অর্থ বরাদ্দ করা হয়েছে। তবে আদিবাসীদের একাংশের বিরোধিতায় এবং আন্দোলনের জেরে এই কয়লা শিল্পের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে। আদিবাসীদের উচ্ছেদ করে শিল্পের বিরোধিতায় স্থানীয়ভাবে যে সভা সংগঠনের জন্ম হয়েছে, সেই সংগঠন প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতায় রয়েছে।

    তাদের তরফ থেকে বারংবার জানানো হচ্ছে, তাঁরা কোনও শিল্প চান না, কোনও প্যাকেজও চান না। এমনকি তাদের আন্দোলনের জেরে চলতি সপ্তাহে আর্থিক প্যাকেজ, চাকরির নিয়োগপত্র এবং পাট্টা বিতরণের জন্য বীরভূম জেলা প্রশাসনের তরফ থেকে যে একটি কর্মসূচির আয়োজন করা হয়েছিল তা ভেস্তে যায়। তবে এই টানাপোড়েনের মাঝেও বেশ কিছু স্থানীয় বাসিন্দারা ইতিমধ্যেই তাদের জমি সরকারের হাতে তুলে দিয়েছেন এই কয়লা শিল্পের জন্য। তারা কয়লা শিল্পের জন্য তাদের জমি তুলে দেওয়ার পাশাপাশি ইতিমধ্যেই আর্থিক ক্ষতিপূরণ এবং নিয়োগপত্র পেয়েছেন। কিন্তু নিয়োগপত্র পেলেও তারা এখনও চাকরিতে যোগ দিতে পারেননি।

    আরও পড়ুন: ২২ তারিখ বিজেপি-র পরীক্ষা, একচ্ছত্র জয় নাকি দাঁত ফোটাবে বিরোধীরা?

    এই বিষয়ে সম্প্রতি তারা জেলাশাসকের দ্বারস্থ হয়ে জানতে চান কবে তাদের নিয়োগ করা হবে৷ অন্যদিকে আবার স্থানীয় খাদান মালিক এবং ক্যাসার মালিকদের নিয়ে এক দফা বৈঠক করাহয় সিউড়ির আব্দারপুরের পিডিসিএল অফিসে। বীরভূম জেলা প্রশাসনের উদ্যোগে এই বৈঠক হয়।

    আরও পড়ুন: ৩০-৪০ কিমি বেগে কালবৈশাখী, সঙ্গে বৃষ্টি! আবহাওয়ায় বড় বদল 'এই' জেলাগুলিতে...

    উল্লেখযোগ্য বিষয় হলো এই বৈঠকের আগেই পাচামি এলাকার ক্যাসার এবং খাদান মালিকদের বড় একটা অংশ জমি দিতে ইচ্ছা প্রকাশ করেছেন। তাদের তরফ থেকে জানানো হয়, শিল্পের বিরোধিতা করছেন না তাঁরা। সরকার জমি চাইলে জমি দিতে প্রস্তুত।এই সকল জমির মালিকদের তরফ থেকে আরও জানানো হয়েছে, শিল্প হোক। শিল্প হলে বহু বেকার যুবক-যুবতীদের চাকরি হবে। এলাকার উন্নতি হবে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Deucha Pachami, West Bengal news

    পরবর্তী খবর