corona virus btn
corona virus btn
Loading

করোনা সচেতনতায় জঙ্গলমহল জুড়ে অলচিকি ভাষায় হ্যান্ডবিল প্রচার!

করোনা সচেতনতায় জঙ্গলমহল জুড়ে অলচিকি ভাষায় হ্যান্ডবিল প্রচার!

জেলার শালবনী, মেদিনীপুর সদর, গড়বেতা, কেশপুর, গোয়ালতোড় এলাকায় শুরু হয়েছে অলচিকি ভাষায় সচেতনতা প্রচার।

  • Share this:

#পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহল এলাকায় করোনা ভাইরাস নিয়ে সচেতন করতে অলচিকি ভাষায় হ্যান্ডবিল প্রচার শুরু। অলচিকি ভাষায় হ্যান্ডবিল বিলি এবং  ব্যানার লাগানো শুরু করেছে পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দপ্তর। জেলার শালবনী, মেদিনীপুর সদর, গড়বেতা, কেশপুর, গোয়ালতোড় এলাকায় শুরু হয়েছে অলচিকি ভাষায় সচেতনতা প্রচার।

আসলে এইসব অঞ্চল গুলিতে আদিবাসী, লোধা, শবর, কুড়মি সম্প্রদায়ভুক্ত মানুষের বসবাস। তাই এইসব অঞ্চলের মানুষদের সহজে  সচেতন করতে অলচিকিতে হ্যান্ডবিল, পোস্টার ব্যবহার বলে জানান পশ্চিম মেদিনীপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ গিরিশ চন্দ্র বেরা। তিনি বলেন, রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে ৭০ হাজার বাংলা ভাষায় লেখা পোস্টার ও ১০ হাজার অলচিকি ভাষায় লেখা পোস্টার পাঠানো হয়েছিল। ইতিমধ্যেই সেই ১০ হাজার অলচিকি ভাষার পোস্টার বিভিন্ন আদিবাসী অধ্যুষিত এলাকায় লাগানো হয়েছে।

অন্যদিকে করোনা নিয়ে জেলা স্বাস্থ্য দফতরের পাশাপাশি শালবনি ব্লক জুড়েই লোধা অধ্যুষিত জঙ্গল লাগোয়া যে সমস্ত গ্রাম গুলি আছে, যেমন গোয়ালডিহি, পিরচক, বুড়ীশোল ঐ সমস্ত গ্রামে গ্রামে গিয়ে সতর্কতামূলক ক্যাম্পের আয়োজন করা হচ্ছে ব্লক স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে। এই ক্যাম্পে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কের ব্যবহার সেখানো চলছে গ্রামের মহিলাদের।  এছাড়াও গ্রামের যে সমস্ত স্কুল ও ধর্মীয় স্থান রয়েছে যেখানে অধিক মানুষের সমাগম হয়, সেই সমস্ত জায়গা গুলি বেছে নিয়ে পোস্টারিং করার পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে মহিলাদের এই করোনা প্রতিরোধ সম্পর্কে বোঝানো হচ্ছে।

SUJIT BHOWMIK

Published by: Elina Datta
First published: March 18, 2020, 9:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर