Home /News /south-bengal /
লাভবান হবেন দুঃস্থ ছাত্র-ছাত্রীরা, ১৬ বছর পর খুলে গেল প্রাথমিক শিক্ষক শিক্ষণ পড়ুয়াদের জন্য বিনামূল্যে হস্টেল

লাভবান হবেন দুঃস্থ ছাত্র-ছাত্রীরা, ১৬ বছর পর খুলে গেল প্রাথমিক শিক্ষক শিক্ষণ পড়ুয়াদের জন্য বিনামূল্যে হস্টেল

Hostel for teacher training school opened after 16 years

Hostel for teacher training school opened after 16 years

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই হস্টেলে থাকার জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা করে কোনও খরচ করতে হবে না। এমনকি বিদ্যুতের কোনও রকম খরচও বহন করতে হবে না হস্টেলে থাকা পড়ুয়াদের।

  • Share this:

    #বীরভূম: বীরভূমের মহম্মদ বাজার ব্লকের অন্তর্গত প্যাটেল নগর মহঃবাজার গভর্মেন্ট প্রাথমিক শিক্ষক শিক্ষণ কেন্দ্রের নাম ডাক দীর্ঘদিনের। কিন্তু গত কয়েক বছর ধরে বিভিন্ন কারণে এই সংস্থাকে অন্যান্যদের তুলনায় পিছিয়ে পড়তে হয়। এমনকি কয়েক বছরের জন্য কলেজ বন্ধ হয়ে যায়। কলেজ বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি এখানে পড়ুয়াদের জন্য থাকার যে হোস্টেল ছিল তাও বন্ধ হয়ে যায়। এরপর পরবর্তীতে আবার কলেজটি খোলে এবং শেষমেষ সেই হোস্টেলও খুলে দেওয়া হল।

    প্রাথমিক প্রশিক্ষণ কলেজটি ২০০৬ সাল পর্যন্ত চলে এবং তারপর বিভিন্ন কারণে বন্ধ হয়ে যায়। পরে ২০০৯ সালে পুনরায় এই কলেজ চালু হয়। তবে কলেজ চালু হলেও পরিকাঠামোর অভাবে হস্টেল চালু করতে সক্ষম হয়নি কর্তৃপক্ষ। দীর্ঘ ১৬ বছর পর পুনরায় চালু হলো হস্টেলটি৷

    আরও পড়ুন - জন্মদিনের পর দিনটা ভাল গেল না KL Rahul-র, ম্যাচ হারের পর কপালে পড়ল জরিমানার খাঁড়া

    সরকারি এই প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে মেধাবী ছাত্র ছাত্রীরা প্রশিক্ষণ নিতে আসেন। কিন্তু ভগ্নদশার জন্য হস্টেলের বদলে বাড়িভাড়া নিয়ে পড়াশোনা করতে হত তাদের। বছর কয়েক আগে কয়েক লক্ষ টাকা খরচ করে এই হস্টেলের জীর্ণ বাড়িগুলি নতুন করে সংস্কার করার কাজ শুরু হয়। এরপর অবশেষে মঙ্গলবার থেকে ছাত্র ছাত্রীদের জন্য খুলে দেওয়া হল মহঃবাজার গভর্মেন্ট স্পনসরড প্রাথমিক শিক্ষক শিক্ষণ সংস্থার ছাত্র ও ছাত্রীদের আবাস।

    আরও পড়ুন - Maria Sharapova Pregnant: প্রেগন্যান্ট তিনি, জন্মদিনে সুখবর দিলেন রুশ টেনিস সুন্দরী শারাপোভা, চিনে নিন হবু সন্তানের বাবাকে

    কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে, বর্তমানে এখানে ১০০ জন ছাত্র ছাত্রীর থাকার ব্যবস্থা করা হয়েছে। ছাত্রীদের জন্য রাখা হয়েছে ৬৬টি আসন। অন্যদিকে ২৪ জন ছাত্রদের থাকার ব্যবস্থা রাখা হয়েছে। মেয়েদের দুটি হস্টেলের মধ্যে একটিতে প্রথম বর্ষের ছাত্রীরা এবং অপরটিতে দ্বিতীয় বর্ষের ছাত্রীরা থাকবেন। এছাড়া ১২টি রুম রয়েছে হস্টেলে সেখানে ২৪জন ছাত্রদের থাকার ব্যবস্থা রয়েছে।

    সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই হস্টেলে থাকার জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা করে কোনও খরচ করতে হবে না। এমনকি বিদ্যুতের কোনও রকম খরচও বহন করতে হবে না হস্টেলে থাকা পড়ুয়াদের। কেবলমাত্র বহন করতে হবে খাওয়ার খরচ। তাও কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, 'খাবার খরচে মাসে যা খরচ হবে তা ভাগ করে যা হবে সেটাই বহন করতে হবে আবাসিকদের৷  সুতরাং হস্টেল খোলার পরিপ্রেক্ষিতে মেধাবী দুঃস্থ দরিদ্র পড়ুয়ারা অনেক উপকৃত হবেন।

    মঙ্গলবার হস্টেলের উদ্বোধন করেন বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান ডঃ প্রলয় নায়েক। এছাড়াও উপস্থিত ছিলেন মহঃবাজার ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক অভিষেক মিশ্র, ওসি তপাই বিশ্বাস, মহঃ বাজার গভর্মেন্ট স্পনসরড প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রদীপ কুমার দাস প্রমুখ।

    Madhab Das

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Birbhum, Hostel

    পরবর্তী খবর