Home /News /south-bengal /
Durga Puja 2021: অতিমারিতে ঘটপুজোতেই সীমাবদ্ধ ৩০০ বছরের গোবরডাঙা রাজবাড়ির দুর্গোৎসব

Durga Puja 2021: অতিমারিতে ঘটপুজোতেই সীমাবদ্ধ ৩০০ বছরের গোবরডাঙা রাজবাড়ির দুর্গোৎসব

জাঁকজমক করে গত বছর থেকে হচ্ছে না গোবরডাঙা রাজবাড়ির পুজো

জাঁকজমক করে গত বছর থেকে হচ্ছে না গোবরডাঙা রাজবাড়ির পুজো

দীর্ঘদিনের প্রাচীন পুজো হল গোবরডাঙা রাজবাড়ির দুর্গাপুজো। কিন্তু করোনা(Corona) মহামারির কারণে গত বছর থেকে রাজবাড়ীর পুজোর জৌলুস অনেকটাই কমে এসেছে।

  • Share this:

    গোবরডাঙা : ঐতিহ্যের শহর গোবরডাঙা। দীর্ঘদিনের প্রাচীন পুজো হল গোবরডাঙা রাজবাড়ির দুর্গাপুজো। কিন্তু করোনা(Corona) মহামারির কারণে গত বছর থেকে রাজবাড়ীর পুজোর জৌলুস অনেকটাই কমে এসেছে। জাঁকজমক করে গত বছর থেকে হচ্ছে না গোবরডাঙা রাজবাড়ির(Gobordanga Rajbari) পুজো। বর্তমান পরিস্থিতির কারণে গত বছর থেকে ঘটের মাধ্যমে হচ্ছে দুর্গাপুজো(Durga Puja)।

    প্রসন্নময়ী মায়ের পুজো হয়ে আসছে উত্তর ২৪ পরগনা গোবরডাঙার জমিদার বাড়িতে। প্রায় তিনশো বছরের পুরনো গোবরডাঙা রাজবাড়ির দুর্গাপুজো৷ রাজবাড়ির সদস্যরাও দুর্গা মায়ের টানে এই সময় আসতেন রাজবাড়ীতে। সপরিবার আনন্দ করতেন জমিদার বাড়ির পরিবার পরিজনেরা। করোনা(Corona) পরিস্থিতির জন্য সপরিবারে জমিদার বাড়ি আসছেন না আর কেউই। সেই কারণে দুর্গাপুজাও(Durga puja 2021) হচ্ছে না জমিদার বাড়িতে। প্রসন্নময়ীর মন্দিরে ঘটপুজোর মাধ্যমে পূজিতা হচ্ছেন দেবী দুর্গা। জমিদার বাড়ি ঠাকুরদালানে হয় দুর্গাপূজা। একসময় মহালয়ার দিন প্রসন্নময়ী মায়ের মন্দিরে পুজোর পর তারপরই শুরু হত দুর্গাপুজো। এমনকি, কামান দেগে পুজোর ঘোষণা করা হত বলে জানা যায় ইতিহাস ঘাঁটলে।

    আরও পড়ুন : ব্রিটিশ পুলিশের পাহারাতেই দশভুজার আরাধনায় সামিল হন ছদ্মবেশের আড়ালে থাকা বিপ্লবীরা

    শোনা যায় এই পুজো উপলক্ষে মোষবলির প্রচলন ছিল। পরে তা পাঁঠাবলিতে রূপান্তরিত হলেও ১৯৯৭ সালে বলি দেওয়ার প্রথা বন্ধ হয়ে যায়। বিগত কয়েক বছর ধরে চালকুমড়ো বলি দিয়ে নিয়মরক্ষা করা হয়। এক সময় এই জমিদার বাড়িতে থেকে গিয়েছেন কুইন এলিজাবেথ-এর আত্মীয়রা, এমনকি রবীন্দ্রনাথের পরিজনও এসে ঘুরে গিয়েছেন এই জমিদার বাড়িতে।

    আরও পড়ুন : তমলুকের প্রাচীন রাজপরিবারের দুর্গোৎসব রীতি মেনে এখনও আয়োজিত হয় বহিচবেড়িয়া গড়ে

    তবে গত বছর থেকে করোনার কারণে প্রসন্নময়ী কালীমন্দিরেই হচ্ছে জমিদার বাড়ির দুর্গাপুজো(Durga Puja) সেখানেই এলাকার বহু মানুষকে খাওয়ানো থেকে শুরু করে সমস্ত কিছুই হচ্ছে করোনা নিয়ম-বিধি মেনে। স্থানীয় মানুষের কোথায় যেভাবে জাঁকজমক করে এই জমিদার বাড়ির পুজো গোবরডাঙাবাসীরা উপভোগ করতেন, তা গত দু'বছর ধরে না হওয়ায় বেশ মন খারাপ তাঁদের। তাঁরা আশা রাখছেন হয়তো আগামী বছর থেকে আবারও জমিদার বাড়িতে হবে দুর্গাপূজা এবং অত্যন্ত আনন্দের সঙ্গে উপভোগ করবেন গোবরডাঙাবাসীরা।

    প্রতিবেদন-রাতুল ব্যানার্জি

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: District-durga-puja-2021, Durga Puja 2021, Traditional Durga Puja 2021

    পরবর্তী খবর