চাষের স্বপ্নে বিভোর সিঙ্গুর

Picture Courtesy AITC Twitter

Picture Courtesy AITC Twitter

এই হেমন্তে জমি ফিরেছে। আসছে হেমন্তে নবান্নের স্বপ্ন দেখছে সিঙ্গুর। গোপানলগরের বহু কৃষকেরই জমি চলে গিয়েছিল প্রকল্প এলাকার মধ্যে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #সিঙ্গুর: এই হেমন্তে জমি ফিরেছে। আসছে হেমন্তে নবান্নের স্বপ্ন দেখছে সিঙ্গুর। গোপানলগরের বহু কৃষকেরই জমি চলে গিয়েছিল প্রকল্প এলাকার মধ্যে। কষ্টের দশ বছর পেরিয়ে ফের জমি চাষের স্বপ্ন দেখছেন সেখানকার ঘোষ পরিবারের সদস্যরা।

    দশ বছর পেরিয়েছে। কিন্তু, সিঙ্গুর কি ভুলতে পেরেছে দগদগে স্মৃতি? ২০০৬ সালে সিঙ্গুরে টাটা প্রকল্পের ঘোষণার সঙ্গে সঙ্গেই শুরু হয় জমি অধিগ্রহণের পালা। সেসময় জমি হারিয়েছিলেন জমি দিতে অনিচ্ছুকগোপালনগরের ঘোষপাড়ার রতন ঘোষ ও তাঁর পরিবারের অন্যান্যরা। ১৫ বিঘা জমি হাতছাড়া হতেই যৌথ সংসারে নেমে আসে দুঃখ-কষ্ট।

    গত দশ বছরে সিঙ্গুরের জমি নিয়ে রাজনৈতিক লড়াই মোড় নিয়েছে নানা বাঁকে। রাজনীতির ময়দান ছেড়ে সেই লড়াই পৌঁছয় আদালতে। কিন্তু, জমি ফিরে পাওয়ার আশা ছাড়েননি ঘোষ পরিবারের সদস্যরা। শীর্ষ আদালত সিলমোহর দিতেই শুরু হয় বুক বাঁধার পালা।

    তিন ছেলে ও নাতি-নাতনি নিয়ে রতন ঘোষের যৌথ সংসার এখনও অটুট। তবে জমির সঙ্গে সাময়িকভাবে বাঁধন কেটে গিয়েছিল। এবার জোড়া লাগল সেই সম্পর্কও ৷

    First published: