corona virus btn
corona virus btn
Loading

বাংলাদেশের সঙ্গে রফতানির জন্য খুলে গেল মালদহের মহদীপুর স্থল বন্দর

বাংলাদেশের সঙ্গে রফতানির জন্য খুলে গেল মালদহের মহদীপুর স্থল বন্দর

সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রফতানকারী সংগঠন এবং লরি চালক ও মালিক সংগঠন। মালদহের মহদীপুর সীমান্তে এর আগে গত ৭৪ দিন ধরে একটানা লকডাউন চলে। এরফলে প্রচুর মানুষ সমস্যায় পড়েছিলেন।

  • Share this:

#মালদহ: প্রায় আড়াই মাস পর মালদহের মহদীপুর সীমান্ত দিয়ে শুরু হল আন্তর্জাতিক রফতানি বাণিজ্য। আপাতত প্রতিদিন পঞ্চাশটি করে লরি পণ্য নিয়ে যাবে বাংলাদেশের সোনা মসজিদ স্থল বন্দরে। সকাল ৮টা থেকে দুপুর ২টো পর্যন্ত চার ঘণ্টার জন্য চালু থাকবে রফতানি বাণিজ্য। রফতানি বাণিজ্যের জন্য বাংলাদেশ যাওয়ার পথে এবং ফেরার পর বিভিন্ন পণ্যবাহী লরি সঠিকভাবে সানিটাইজ করার  নির্দেশ দিয়েছে প্রশাসন। ঠিক হয়েছে পঞ্চাশ জন চালক পালা করে লরি নিয়ে বাংলাদেশে যাবেন। আবার ১৫ দিন পর্যন্ত কাজের পর  বাধ্যতামূলকভাবে হোম কোয়ারেন্টাইনে যেতে হবে তাদের ও খালাসিদের।

সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রফতানকারী সংগঠন এবং লরি চালক ও মালিক সংগঠন। মালদহের মহদীপুর সীমান্তে এর আগে গত ৭৪ দিন ধরে একটানা লকডাউন চলে। এরফলে প্রচুর মানুষ সমস্যায় পড়েছিলেন। তবে রফতানি বাণিজ্য ফের চালু হলেও দৈনন্দিন স্যানিটাইজেশন ব্যবস্থা কতটা মানা হয় তা নিয়ে কিছুটা হলেও সংশয় থাকছে।

উল্লেখ্য লকডাউনের সময় থেকেই রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ এই স্থলবন্দর দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য বন্ধ হয়ে গিয়েছিল। ব্যবসায়ীরা জানিয়েছেন, গত আড়াই মাসে প্রায় ৪ কোটি টাকার বাণিজ্য ক্ষতি হয়েছে মহদীপুর স্থল বাণিজ্যে। মালদহের মহদীপুর সীমান্ত দিয়ে সাধারণভাবে পেঁয়াজ, পাথর ও বোল্ডার, বিভিন্ন ধরণের ফল রফতানি হয় বাংলাদেশে । এর সঙ্গে জড়িত আছে বহু মানুষের  রুজি-রুটি।

Published by: Pooja Basu
First published: June 5, 2020, 10:55 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर