Home /News /south-bengal /
Durgapur: বিশ্বের সবচেয়ে বড় সোলার-ট্রি তৈরি করে গিনেস বুক-এ নাম তুলল দুর্গাপুরের CMERI

Durgapur: বিশ্বের সবচেয়ে বড় সোলার-ট্রি তৈরি করে গিনেস বুক-এ নাম তুলল দুর্গাপুরের CMERI

দুর্গাপুরের সেন্ট্রাল মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট বা সিএমইআরআই নাম তুলল গিনেস বুক-এ

  • Share this:

    #দুর্গাপুর: দুর্গাপুর মুকুটে যোগ হল নতুন পালক। দুর্গাপুরের সেন্ট্রাল মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট বা সিএমইআরআই (Central Mechanical Engineering Research Institute, CSIR-CMERI Durgapur or CMERI Durgapur) নাম তুলে ফেলল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ (Guinness World Records)। বিশ্বের সবচেয়ে বড় সোলার-ট্রি তৈরি করে এই কৃতিত্ব অর্জন করেছে দুর্গাপুরের এই সংস্থাটি। সম্প্রতি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের তরফ থেকে শংসাপত্র পেয়েছে সিএমইআরআই। স্বাভাবিকভাবেই এই সাফল্যে উচ্ছ্বসিত সংস্থার অধ্যাপক, রিসার্চার থেকে শুরু করে দুর্গাপুরের মানুষজন।

    আরও পড়ুন: চলন্ত বুলেটে হঠাৎ দাউ দাউ করে আগুন, রক্ষা যুবকের! চন্দননগরে চাঞ্চল্য

    প্রসঙ্গত সৌর বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে আরও গতি আনতে এবং সৌর বিদ্যুৎ তৈরির জগতে বিপ্লব আনার লক্ষ্যে, সিএমইআরআই (Central Mechanical Engineering Research Institute, CSIR-CMERI Durgapur or CMERI Durgapur) এই সোলার প্লান্ট তৈরি করেছে যা থেকে প্রচুর পরিমাণে সৌর বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে সিএমইআরআই এমনভাবে এই সোলার প্লান্ট-এর নকশা তৈরি করেছে, যাতে খুব অল্প জায়গার মধ্যে প্রচুর সংখ্যক সোলার প্যানেল বসানো সম্ভব এবং প্যানেলগুলির মাধ্যমে প্রচুর পরিমাণ সৌর বিদ্যুৎ উৎপাদন করাও সম্ভব হচ্ছে। সিএমইআরআই-এর তৈরি এই সোলার-ট্রি আপাতত পঞ্জাবের লুধিয়ানার 'সেন্টার অফ এক্সেলেন্স ফর ফার্ম মেশিনারি' চত্বরে বসানো হয়েছে।

    আরও পড়ুন: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আবহাওয়া পাল্টে যাবে আগামী তিনদিনে, সতর্ক করল হাওয়া অফিস

    সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, এই সোলার-ট্রির আয়তন ৩০৯.৮৩ বর্গমিটার। জানা গিয়েছে, এই সোলার ট্রির সৌর শক্তি ধারণ ক্ষমতা ৫৩.৬ কিলোওয়াট পিক। যা থেকে প্রতিদিন গড়ে ১৫০ থেকে ২০০ ইউনিট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। এই বিদ্যুৎ সম্পূর্ণভাবে দূষণমুক্ত হবে। এই সোলার ট্রি নির্মাণের জন্যই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এ নাম তুলতে পেরেছে দুর্গাপুরের সংস্থাটি। জানা গিয়েছে, এতদিন গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ বৃহত্তম সোলার-ট্রির আয়তনের রেকর্ড ছিল ৬৭ বর্গমিটার। দুর্গাপুরের সেন্ট্রাল মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট বা সিএমইআরআই (Central Mechanical Engineering Research Institute, CSIR-CMERI Durgapur or CMERI Durgapur)-র তৈরি সোলার ট্রি সেই তুলনায় বহু গুণ বড়। ইতিমধ্যেই সংস্থার কাছে এসে পৌঁছেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস(Guinness World Records) কর্তৃপক্ষের শংসাপত্র।

    Nayan Ghosh

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Durgapur

    পরবর্তী খবর