Home /News /south-bengal /
Durga Puja 2021 : প্রস্তুতি শেষ! অস্ট্রেলিয়ার মেলবোর্ন পাড়ি দিতে তৈরি নদিয়ার কৃষ্ণনগরের দুর্গামূর্তি...

Durga Puja 2021 : প্রস্তুতি শেষ! অস্ট্রেলিয়ার মেলবোর্ন পাড়ি দিতে তৈরি নদিয়ার কৃষ্ণনগরের দুর্গামূর্তি...

প্রবাসের পথে প্রতিমা

প্রবাসের পথে প্রতিমা

Durga Puja 2021 : স্বল্প উচ্চতার এই দুর্গা প্রতিমাটি মূলত ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে। চোখ টানে সূক্ষ্য কাজ!

  • Share this:

    #কৃষ্ণনগর : আর কয়েক মাস পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজা। বাঙালির প্রতিটি ঘরে ঘরে খুশির জোয়ার আসে এই দিনগুলিতে। তবে করোনা অতিমারি কেড়ে নিয়েছে বহু মানুষের প্রাণ। তাই গতবার বাঙালির শ্রেষ্ঠ উৎসবে পড়েছিল ভাটা। স্বাভাবিকভাবেই নদিয়ার কৃষ্ণনগরের বিখ্যাত মৃৎশিল্পী পাড়া ঘূর্ণিতেও পড়েছিল তার প্রভাব। জনপ্রিয় এই এলাকা থেকে প্রতিমা যায় দেশ-বিদেশের বহু প্রান্তে। তবে অর্থনীতির চাকা থমকে যাওয়াতে এবং করোনা মহামারী ও তার ফলে লকডাউন এর জেরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল মৃৎশিল্পীরা। কিন্তু এবার করোনা সংক্রমণ বৃদ্ধির হার হ্রাস পাওয়ার ফলে দেশ-বিদেশে মূর্তি পাঠানো সম্ভব হচ্ছে ঘূর্ণির মৃৎশিল্পীদের।

    কৃষ্ণনগর থেকে দুর্গা প্রতিমা এবার পাড়ি দিচ্ছে অস্ট্রেলিয়া। এবার নদিয়ার কৃষ্ণনগর ঘূর্ণি কুমারটুলির দুর্গা প্রতিমা পাড়ি দিতে চলেছে সুদূর মেলবোর্নে। চার ফুট উচ্চতার প্রতিমাটি দীর্ঘ চার পাঁচ মাসের অক্লান্ত প্রচেষ্টায় তৈরি করেছেন কুমারটুলির প্রখ্যাত মৃৎশিল্পী জয়ন্ত পাল।

    স্বল্প উচ্চতার এই প্রতিমাটি মূলত ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে। প্রাথমিকভাবে মূর্তিটির আকৃতি মাটি দিয়ে তৈরি করার পর বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে সেটিকে প্রস্তুত করে সর্বশেষ ফাইবার গ্লাস দ্বারা মূর্তি তৈরির কাজ সম্পন্ন করেন শিল্পী জয়ন্ত পাল। বর্তমানে সেটিকে বিদেশযাত্রার জন্য বিশেষভাবে প্রস্তুত করা হচ্ছে। কয়েক দিনের মধ্যেই পাড়ি দেবে সুদূর অস্ট্রেলিয়ার মেলবোর্নে বলে এইদিন জানান জয়ন্ত বাবু।

    চার ফুট উচ্চতার এই দুর্গাপ্রতিমা ছাড়াও মৃৎশিল্পী জয়ন্তের সৃষ্টির নিদর্শন এর আগেও বহুবার বিদেশের মাটিতে সুনাম অর্জন করেছে বলেও জানান তিনি। শুধুমাত্র দেবদেবীর প্রতিমা ছাড়াও বহুকাল যাবৎ বিভিন্ন ধরনের মূর্তি ও বৃহত্তর প্রজেক্টে তাঁর শিল্পকলা জায়গা করে নিয়েছে বলেও এইদিন বলেন শিল্পী জয়ন্ত পাল।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Australia, Krishnagar, Melbourne

    পরবর্তী খবর