Home /News /south-bengal /
Durga Puja 2021 | District durga puja 2021: পিতৃপক্ষেই হয় দেবীর বোধন! গ্রামের এই দুর্গাপুজোর নেপথ্যে রয়েছে প্রাচীন গল্প

Durga Puja 2021 | District durga puja 2021: পিতৃপক্ষেই হয় দেবীর বোধন! গ্রামের এই দুর্গাপুজোর নেপথ্যে রয়েছে প্রাচীন গল্প

Durga Puja 2021 | District durga puja 2021: আশ্বিন মাসে দুর্গা পুজোকে বলা হয় অকাল বোধন। কিন্তু সেই অকাল বোধনেরও আগে বোধন হয় ঝাড়গ্রামের (Jhargram) এই পুজোয়।

  • Share this:

    #ঝাড়গ্রাম: ঢাকে কাঠি পড়তে (Durga Puja 2021) বাকি আর মাত্র কটা দিন। এখন থেকেই গোটা বাংলা জুড়ে সাজো সাজো রব। ষষ্ঠীতে দেবী দুর্গার বোধন, একথা সকলেরই জানা। দেবীপক্ষের শুরুতেই সারা বাংলা মুখরিত হয়ে ওঠে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের অপার্থিব কণ্ঠে মহিষাসুর মর্দিনীতে। পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনা। সব মিলিয়ে বাঙালি অপেক্ষা করে থাকে মায়ের আগমনের। কিন্তু ঝাড়গ্রামের পটেশ্বরীর পুজোয় চোখে পড়ে ব্যতিক্রম। দেবী পক্ষের আগেই বোধন হয় পটেশ্বরী দুর্গার।

    আশ্বিন মাসে দুর্গা পুজোকে বলা হয় অকাল বোধন। কিন্তু সেই অকাল বোধনেরও বোধন হয় ঝাড়গ্রামের (Jhargram) এই পুজোয় (Durga Puja 2021)। দেবীপক্ষের আগেই দুর্গার বোধন ঝাড়গ্রামের রাজার পুজোয়! চারশো বছর ধরে চলে আসছে প্রথা। চারশো বছর ধরেই দেবীপক্ষ শুরু হওয়ার আগেই এইখানে মায়ের বোধন হয়।

    মহালয়ারও (Mahalaya) আগে আশ্বিনের কৃষ্ণপক্ষের নবমী তিথিতে মঙ্গলঘট স্থাপন হয় এই পুজোর (Durga Puja 2021)। দেবীর আমন্ত্রণ ও অধিবাস শুরু পিতৃপক্ষেই। তবে এই চারশো বছরের পুরোনো পুজোর পিছনেও রয়েছে বিশেষ গল্পকথা। সেই গল্প অবশ্য লোকমুখেই ঘুরে বেড়ায়। আর সেই গল্পের উপর ভিত্তি করেই সাবিত্রী বদলে যায় দেবী দুর্গায়। ঝাড়গ্রামের সাবিত্রী মন্দিরেই দুর্গা পুজো হয়। এখানে দেবী পটে পুজো পান। জৌলুস হারালেও নির্ঘন্ট মেনে চলে ঝাড়গ্রাম রাজপরিবারের পট পুজো। আর তাই এই দেবীর নাম পটেশ্বরী দুর্গা।

    আরও পড়ুন- বাড়ির মেয়ের মতো দেখতে ভট্টাচার্য বাড়ির দেবী দুর্গা, রয়েছে বিশেষ নাম

    মন্দিরের রাজপুরোহিত পার্থসারথি ঘোষাল জানান, দশমী পর্যন্ত ষোড়শোপচারে পুজো হয়। সঙ্গে চণ্ডীপাঠ, হোম, বলি হয়। দশমীতে পাটাবিধা। কলাগাছকে তির মেরে প্রতীকী অশুভ শক্তির বিনাশ করার চল রয়েছে এখানে। করোনা বিধি মেনেই হচ্ছে এখানকার পুজো। তবে ধারা বজায় রেখেই এবারও পুজো শুরু হচ্ছে পিতৃপক্ষেই।

    আরও পড়ুন- ঘরেই বানান গোলাপের সুগন্ধে ভরপুর রোজ পপকর্ন! মণ্ডপের ফুলের সুবাস মিলবে ঘরে

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: District-durga-puja-2021, Durga Puja 2021

    পরবর্তী খবর