Birbhum : দিব্যেন্দু বড়ুয়ার হাত ধরে বীরভূমের সিউড়িতে উদ্বোধন হল দাবা অ্যাসোসিয়েশনের

নিজস্ব ছবি

দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়ার হাত ধরে বীরভূমের সিউড়িতে (Suri) উদ্বোধন হল দাবা অ্যাসোসিয়েশনের

  • Share this:

সিউড়ি : অন্যান্য জেলাতে থাকলেও এতদিন বীরভূমে কোনও দাবা অ্যাসোসিয়েশন ছিল না ৷ শনিবার অর্জুন পুরস্কারপ্রাপ্ত দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়ার হাত ধরে বীরভূমের সিউড়িতে (Suri) উদ্বোধন হল দাবা অ্যাসোসিয়েশনের ৷ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীরভূমের সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরী , বীরভূম ডিএসএ-এর জেনারেল সেক্রেটারি বিদ্যাসাগর সাউ-সহ  আরও অনেকে।

দিব্যেন্দু বড়ুয়ার হাতে প্রদীপ প্রজ্বলনের সঙ্গে দাবার বোর্ডে এক শিশুর দাবার চাল দিয়ে সূচনা হয় এই উদ্বোধন অনুষ্ঠানের। অনুষ্ঠানে উপস্থিত বীরভূম ডিএসএ-এর জেনারেল সেক্রেটারি বিদ্যাসাগর সাউ বলেন, ‘‘অনেক অভিভাবক আছেন যাঁরা তাদের সন্তানদের খেলাধুলো নিয়ে অত্যন্ত চিন্তিত। কিন্তু হাত পা ভেঙে ফেলার আশঙ্কায় ক্রিকেট, ফুটবল, কাবাডি ইত্যাদি এমন কোনও খেলায় তাদের সন্তানদের অংশ নিতেও দেন না ৷ তাদের জন্য রয়েছে ঘরের মধ্যে খেলা।  যেমন দাবা, লুডো ইত্যাদি। তবে দাবা এমন একটি খেলা যার সাহায্যে শরীরের কসরত ছাড়াই মস্তিষ্কের বুদ্ধি দিয়ে অনায়াসে খেলা যায়।’’

দিব্যেন্দু বড়ুয়াও তাঁর বক্তব্যে প্রায় একই কথা বলেন। তিনি তার বক্তব্য রাখার পাশাপাশি জেলায় বছরে একটি করে দাবা টুর্নামেন্ট করার আবেদন জানিয়েছেন।

তিনি আরও বলেন, সহযোগিতার হাত সব সময় বাড়িয়ে দেবেন । এ ছাড়াও অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরী তাঁর এই এমন সুন্দর চিন্তাধারাকে সাধুবাদ জানান । বলেন , বিশিষ্ট দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়ার সঙ্গে তিনিও সহমত। তিনি All Birbhum District Chess Association-এর সঙ্গে থাকার কথা বলেন । এ ছাড়াও তিনি বলেন সিউড়ির বুকে এমন একটি উদ্যোগে অত্যন্ত খুশি তিনি।

Published by:Arpita Roy Chowdhury
First published: