Home /News /south-bengal /

ঋতু পরিবর্তনেও কমল না জেলায় জেলায় ডেঙ্গি ও অজানা জ্বরের প্রকোপ

ঋতু পরিবর্তনেও কমল না জেলায় জেলায় ডেঙ্গি ও অজানা জ্বরের প্রকোপ

ঋতু পরিবর্তনের পরেও এতটুকু পরিবর্তন হয়নি মশাবাহিত রোগের প্রকোপ ৷ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি ও ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ঋতু পরিবর্তনের পরেও এতটুকু পরিবর্তন হয়নি মশাবাহিত রোগের প্রকোপ ৷ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি ও ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা । ইতিমধ্যে জ্বরের পরিমাণ ছাড়িয়েছে ৩০ থেকে ৩৫ । এমনটাই চিত্র নদিয়ার শান্তিপুর থানার ফুলিয়ার গৌরাঙ্গপল্লীর। সরকারীভাবে ডেঙ্গুতে আক্রান্ত দু’জন। বেসরকারিভাবে ১৫ জন।

    তাদের বেশিরভাগ কল্যাণীর জহরলাল নেহেরু হাসপাতাল ও রানাঘাট মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোজই বাড়ছে জ্বরের পরিমাণ। ইতিমধ্যে জ্বরে মারা গেছেন অমৃত দাস নামে এক ব্যক্তি । তবে তাঁর মৃত্যুর কারণ নিয়ে রয়েছে ধোঁয়াশা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় মেডিক্যাল টিম পাঠানো হয়েছে। জ্বরে আক্রান্তদের বেশীরভাগ মানুষই গরীব ও প্রান্তিক শ্রেনীর হওয়ার কারণে অনেকেই বাড়িতে থেকে চিকিৎসা করছেন ৷

    একই চিত্র দঃ দিনাজপুরেও ৷ দিন দিন বেড়ে চলেছে ডেঙ্গি রোগীর সংখ্যা ৷ ডেঙ্গি আক্রান্তদের সাথেই সাধারণ রোগীদের রেখে চলছে চিকিৎসা। অজানা জ্বর ও ডেঙ্গি আক্রান্ত সেই সঙ্গে অন্যান্য রোগীদেরও স্থান হয়েছে মেঝেতে। সরকারি হাসপাতালের চিত্রটা এমনই। বালুরঘাট জেলা হাসপাতালে ইতিমধ্যে ৪০ জন ডেঙ্গি নিয়ে ভর্তি রয়েছে ৷

    এছাড়া জ্বর নিয়ে ভর্তি রয়েছে প্রায় ৩০০জন। মেল মেডিক্যাল ও ফিমেল মেডিক্যাল দুই বিভাগেই তাদের মেঝেতে রেখে চলছে চিকিৎসা। দ: দিনাজপুরের গুরুত্বপূর্ণ এই হাসপাতালে বেডের সংখ্যা কম থাকায় সমস্যার সৃষ্টি হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় আউটডোর এর উপরে ডেঙ্গি রোগীদের জন্য আরও একটি বিশেষ ইউনিট খোলার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য দপ্তর ৷ এপর্যন্ত জেলায় ৪৫০ জন ডেঙ্গি রোগী সুস্থ হয়ে গিয়েছে।

    কোলাঘাটেও অজানা জ্বরের প্রকোপে অসুস্থ ৪০ এর বেশি মানুষ। স্বাস্থ্য দপ্তরের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ বাসিন্দাদের ৷ ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা বুধবার স্বাস্থ্য কেন্দ্রে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখায়।

    First published:

    Tags: Dengue, Fever, Unknown Fever

    পরবর্তী খবর