corona virus btn
corona virus btn
Loading

Corona Virus: হ্যান্ড স্যানিটাইজারের বদলে পাঁচ টাকার সাবান ও জলই যথেষ্ট, বলছে বর্ধমান মেডিকেল

Corona Virus: হ্যান্ড স্যানিটাইজারের বদলে পাঁচ টাকার সাবান ও জলই যথেষ্ট, বলছে বর্ধমান মেডিকেল

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। তাতে করোনা ভাইরাস শুধু নয়, অন্য অনেক রোগই ঠেকানো যাবে।

  • Share this:

#বর্ধমান: পাঁচ টাকার সাবান ও পরিষ্কার জলই ভালোভাবে হাত ধোয়ার জন্য যথেষ্ট। আলাদা করে নামি কোম্পানির দামি হ্যান্ড স্যানিটাইজার কিনে তারপর হাত ধোয়ার কোনও প্রয়োজন নেই। এমনই পরামর্শ বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের। করোনা আতঙ্ক যত বাড়ছে ততই চাহিদা বাড়ছে হ্যান্ড স্যানিটাইজারের।চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দামও। হ্যান্ড স্যানিটাইজারের কালোবাজারির অভিযোগও উঠছে। সেই পরিস্থিতিতে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের পরামর্শ, অযথা আতঙ্কিত হবেন না। সতর্ক থাকুন। পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। তাতে করোনা ভাইরাস শুধু নয়, অন্য অনেক রোগই ঠেকানো যাবে।

করোনা ভাইরাসের আতঙ্কে এখন বাড়িতে বাড়িতে চাহিদা দামি হ্যান্ড স্যানিটাইজারের। তার মধ্যেই অ্যালোভেরা ও সার্জিক্যাল স্পিরিট মিশিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে পূর্ব বর্ধমানের মেমারির পাল্লা রোডের পল্লীমঙ্গল সমিতির সদস্যরা। তারা তা এলাকায় বিলিরও পরিকল্পনা নিয়েছে। বাজার ধরতে কম দামে হ্যান্ড স্যানিটাইজার আনার পরিকল্পনা নিয়েছে বেশ কয়েকটি কোম্পানি। কিন্তু কোনটি ভালো, কোনটি খারাপ, কোনটা দিয়ে হাত ধুলে করোনা ভাইরাসকে দূরে রাখা যাবে তা নিয়ে বিভ্রান্ত সাধারন মানুষ।

এ ব্যাপারে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের ডেপুটি সুপার চিকিৎসক অমিতাভ সাহা বলেন, অ্যালোভেরার সঙ্গে কতটা পরিমান সার্জিক্যাল স্পিরিট মেশানো হচ্ছে, তার সঙ্গে অ্যালকোহল মেশানো প্রয়োজন কিনা তা পরীক্ষা না করে দূর থেকে বলা সম্ভব নয়। অন্য কোনও কোম্পানি কম দামে হ্যান্ড স্যানিটাইজার আনতেই পারে। তবে সাধারণ পাঁচ টাকার সাবান ও জলই ভালোভাবে হাত ধোয়ার পক্ষে যথেষ্ট। সাবান কিভাবে ব্যবহার করবেন সেটাও জানা জরুরি। দু হাতে সাবান লাগিয়ে ভালোভাবে সব দিক ঘষে নিতে হবে। হাতের নখে ময়লা নেই তা নিশ্চিত করতে হবে। সাবান দিয়ে হাতের আঙুল, তালু, তার উলটো দিক কবজি পর্যন্ত ভালো ভাবে ধুয়ে নিলেই চলবে। এভাবে হাত ধোয়া হলে আলাদা করে হ্যান্ড স্যানিটাইজার কেনার প্রয়োজন নেই।

Saradindu Ghosh

Published by: Elina Datta
First published: March 16, 2020, 9:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर