দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

সাইবার ক্রাইমে অভিযুক্ত চার দোষীর সাজা ঘোষণা করল কন্টাই আদালত

সাইবার ক্রাইমে অভিযুক্ত চার দোষীর সাজা ঘোষণা করল কন্টাই আদালত

বুধবার অভিযুক্তদের ৫ বছর ১১ মাসের সাজা ঘোষণা হয় ।

  • Share this:

#কন্টাই : ভারতে  এই প্রথম সাইবার ক্রাইম কাস্টডি  ট্রায়াল কেসে  চার  অভিযুক্তকে দোষী সাব্যস্ত  করল  কন্টাই আদালত । আদালত সূত্রের খবর,বুধবার  অভিযুক্তদের  ৫ বছর ১১ মাসের  সাজা ঘোষণা  হয় । কন্টাই   কোর্টে  জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট  শুভম মিশ্র এজলাসে এই সাজা  ঘোষণা  হয়। সিআইডি সূত্রের খবর, বাবা- মার  চিকিৎসার জন্য ১০ লক্ষ  টাকা লোন পাইয়ে দেওয়ার নামে প্রতিশ্রুতি  দিয়ে  প্রতারণার অভিযোগ । সেই অভিযোগে  ৪  অভিযুক্তর  সাজা ঘোষণা করল  কন্টাই আদালত। অভিযুক্তদের মধ্যে রয়েছে , তিলক পুরোকাইত, শ্যামা প্রাসাদ জাটোয়া , হরিশ শাও,  অজিত   হেমব্রম |

সিআইডি  সূত্রের খবর, মন্দারমণির বাসিন্দা অভিযোগকারী  অমিয়  জানার মা - বাবার চিকিৎসার জন্য টাকার প্রয়োজন  পরে ।  তিনি  বালিসাই এলাকায়  একটি অ্যাড  দেখেন  নামমাত্র সুদে ঋণ  পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি । অ্যাডে  দেওয়া নম্বরে  যোগাযোগ  করেন  অমিয় । ফোনে অভিযুক্ত  নিজের   ভুয়ো  পরিচয় দেয়, বলে পল্লি মঙ্গল সমবায় সমিতির একটি ওয়েবসাইট  আছে, সেখানে, প্যান, ভোটার কার্ড  ও  নামমাত্র রেজিস্টেশন ফী  দিতে হবে ।  তাহলেই  ১০ লক্ষ টাকা লোন পাইয়ে দেওয়ার দেওয়া হবে।এরপর কখনও সিকিউরিটি  মানি, কখনও জিএসটি   এসব নানা অজুহাতে  একাধিকবার  অমিয় থেকে টাকা নেয় যার পরিমান ২ লক্ষ, ১৬ হাজার টাকা । কিন্তু  লোন দীর্ঘদিন  না পাওয়ায় অমিয় বুঝতে পারে সে প্রতারিত  হচ্ছে ।

২০১৮ সালে  ১৫ জুন  মন্দারমণি  থানার  অভিযোগ করেন , সেই অভিযোগের ভার   সিআইডি সাইবার ক্রাইম  হাতে  নেয় ।  ঘটনায় ৪ অভিযুক্ত  গ্রেফতার  হয় । জানা যায় ভুয়ো ডকুমেন্ট ও সাইট  খুলে এরা বড়ো প্রতারণা  চক্র  চালাচ্ছে । অভিযুক্তদের মধ্যে রয়েছে, তিলক পুরোকাইত, শ্যামা প্রাসাদ জাটওয়া, হরিশ শাও,  অজিত হেমব্রম| সিআইডি  সূত্রের খবর, ধৃতদের থেকে ২৫ লক্ষ নগদ, মোবাইল ও এটিএম কার্ড উদ্ধার হয় । এরপর সিআইডি  চার্জশিট দেয় । কয়েকজন  সাক্ষী  দেয় এই ঘটনায় । এরকম প্রায় ৭৫ - ৮০ জনকে  প্রতারণা  করেছে, এই চক্রের  পান্ডারা ।  ভুয়ো  ওয়েবসাইট  খুলে রমরমিয়ে  প্রতারণা চক্র  চালিয়ে লক্ষ লক্ষ   টাকা অভিযুক্তদের  একাউন্ট  গিয়ে জমা হতো । সরকারি  কৌঁসলি বা পাবলিক প্রসিকিউটর  দেবরঞ্জন  ব্যানার্জী জানান, " অবশেষে কাঁথি  আদালত চার  অভিযুক্তদের পাঁচ  বছর  এগারো  মাসের সাজা ঘোষণা করে দোষী সাব্যস্ত  করল ।"  যা কিনা কাস্টডি  ট্রায়াল  ভারতে  এই  প্রথম  সাজা ঘোষণা বলে দাবি সিআইডির ।

অর্পিতা  হাজরা

Published by: Piya Banerjee
First published: December 31, 2020, 1:17 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर