নতুন হস্টেল তৈরির জন্য কেন্দ্রের থেকে ২৬০ কোটি টাকা পেল শিবপুর আইআইইএসটি

নতুন হস্টেল তৈরির জন্য কেন্দ্রের থেকে ২৬০ কোটি টাকা পেল শিবপুর আইআইইএসটি
  • Share this:

SOMRAJ BANERJEE

#শিবপুর: পড়ুয়াদের আসন বাড়াতে এবার নতুন হস্টেল তৈরি সিদ্ধান্ত শিবপুর আইআইএসটি কর্তৃপক্ষ। নয়া হস্টেল এবং আরও একটি অ্যাক্যাডেমিক কমপ্লেক্স তৈরির জন্য কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ২৬০ কোটি টাকা অনুমোদন করলো শিবপুর আইআইএসটি কে। কেন্দ্রের তরফে অনুদান পাওয়ার সবুজসংকেত সঙ্গে সঙ্গেই হোস্টেল এবং নয়া একাডেমি কমপ্লেক্স তৈরি প্রজেক্ট রিপোর্ট করা শুরু করল শিবপুর আইআইএসটি। ২০২১ এর মধ্যেই নয়া হস্টেল, একাডেমি কমপ্লেক্স তৈরী করা সম্ভব, এমনটাই কর্তৃপক্ষের আশা।

বর্তমানে শিবপুর আইআইএসটি ছাত্র ভর্তির আসন সংখ্যা ৩৮০০টি। বিটেক, এমটেক এবং পিএইচডি পাঠ্যক্রম মিলিয়ে মোট এই আসন সংখ্যা। যদিও কর্তৃপক্ষের হিসেব অনুযায়ী ইনস্টিটিউটে শুধুমাত্র দুই হাজার ছাত্র ছাত্রীর হস্টেলের আসন রয়েছে। তার জেরে অনেক পড়ুয়াই ভর্তি হলেও হোস্টেলের অভাবে ছেড়ে চলে যাচ্ছিলেন। এর জেরে শিবপুর আইআইইএসটি-র মান পড়ে যাচ্ছিল। আর তাই কেন্দ্রের কাছ থেকে বারবারই নয়া হস্টেল তৈরীর জন্য অর্থ চাইছিল শিবপুর আইআইইএএসটি কর্তৃপক্ষ। ইতিমধ্যেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছে তারা। সেই বৈঠক হওয়ার পর পর এই কেন্দ্রের তরফে ২৬০ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে শিবপুর আইআইএসটি-কে।

শিবপুর সূত্রে খবর, ২০১৪ সালে যখন শিবপুরকে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজির স্বীকৃতি দেওয়া হয় তখন আগামী পাঁচ বছরের জন্য ৫৯২ কোটি টাকার মঞ্জুর করা হয়েছিল । কিন্তু সেই টাকা এখনো পর্যন্ত হাতে পায়নি শিবপুর আইআইএসটি কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের মতে নয়া এই হোস্টেল তৈরি করা গেলে ১ হাজার পড়ুয়াকে হস্টেলে রাখা সম্ভব হবে। শুধু তাই নয়, এর পাশাপাশি নয়া একাডেমিক কমপ্লেক্স প্রত্যেকটি বিভাগকে একসঙ্গে করা যাবে। বর্তমানে শিবপুর আইআইএসটি বিভিন্ন জায়গা জুড়ে বিভাগগুলি রয়েছে। সেগুলিকে এক ছাতার তলায় আনতেই এই নয়া একাডেমি কমপ্লেক্স করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিসংখ্যান বলছে ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মূলত পরিকাঠামো এবং ক্লাসরুম ও হস্টেল সমস্যার জন্য আসন সংখ্যা ১০ শতাংশ কমাতে হয়েছে। গতবছর শিবপুর আইআইইএসটি জন্য পড়ুয়াকে প্রথম বর্ষে ভর্তি করা হয়েছিল যা ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আসন সংখ্যার তুলনায় কুড়ি শতাংশের বেশি কম। মূলত গত তিন বছর ধরে পরিকাঠামোগত সমস্যা এবং হস্টেল সমস্যার জন্য আসন সংখ্যা কমাতে হচ্ছিল শিবপুর কর্তৃপক্ষকে ৷ এতে যথেষ্ট প্রশ্নের মুখে পড়ছিল শিবপুর আইআইএসটি কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে শিবপুর আইআইইএসটির রেজিস্ট্রার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন "কেন্দ্রের তরফে অর্থ পাওয়ার বিষয়ে আমরা সবুজসংকেত পেয়েছি। খুব শীঘ্রই কাজ শুরু করা হবে। নতুন এই হোস্টেল এবং একাডেমি কমপ্লেক্স তৈরি হলে অনেক পড়ুয়াদের ভর্তি নেওয়া সম্ভব হবে শিবপুরে।"

First published: 01:45:40 PM Dec 17, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर