corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহের মধ্যে বর্ধমানে পুলিশের উদ্যোগে অভিনব কবি প্রণাম

করোনা আবহের মধ্যে বর্ধমানে পুলিশের উদ্যোগে অভিনব কবি প্রণাম

পঁচিশে বৈশাখ মানেই বাঙালির জীবনের অঙ্গ

  • Share this:

#বর্ধমান: মুখে মাস্ক বাঁধা। গলায় সাদা উত্তরীয়। তবে সকলের পরনে খাঁকি পোশাক। সামাজিক দূরত্ব বজায় রেখে প্রভাতফেরির মাধ্যমে কবি প্রনামের আয়োজন করল পূর্ব বর্ধমান জেলা পুলিশ। রবীন্দ্র সঙ্গীতের আবহে চলল করোনা সচেতনতা। এই উপলক্ষে দুটি ট্যাবলো বর্ধমান শহর পরিক্রমা করে। বর্ধমানের প্রাণকেন্দ্র কার্জনগেটে সবুজ পতাকা নেড়ে ট্যাবলোর সূচনা করেন জেলা পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায়। তিনি বলেন, মূলত করোনা সংক্রমণ বিষয়ে শহরের বাসিন্দাদের সচেতন করতে এই কর্মসূচি। সেই সঙ্গে আজ জন্মদিনে কবিগুরুকে সম্মান জানানো হল।

পঁচিশে বৈশাখ মানেই বাঙালীর এক বড় পার্বন। এমনিতেই রবীন্দ্রনাথকে সঙ্গী করে বছর কাটান অনেকেই। তবে এদিনটা পালিত হয় পুরোপুরি রবীন্দ্র আবহে। সূর্য ওঠার মুখে কার্জন গেটে পথ নৃত্য পরিবেশন করে কচিকাঁচারা। লাল পাড়। হলুদ শাড়ি। মাথায় বাঁধা বেলি ফুলের মালা। গলায় রজনীগন্ধা। জানান দেয়। আজ পঁচিশে বৈশাখ। কবি প্রণামের দিন। প্রভাতফেরি করে বিভিন্ন সাংস্কৃতিক সংস্থা। দিনভর নানান অনুষ্ঠান হয় টাউন হল প্রাঙ্গণ, রবীন্দ্রভবনে। সন্ধ্যায় পাড়ায় পাড়ায় মঞ্চ বেঁধে রবীন্দ্র সন্ধ্যা। নাচ, গান, আবৃত্তি, নাটকের মধ্য দিয়ে দিন যাপন।

এবার পয়লায় একলা বৈশাখ কাটিয়েছে বাঙালি। একলা কাটলো পঁচিশে বৈশাখও। কবি প্রণাম সাড়লেন যে যার নিজের মতো করে। দূর থেকে ভেসে এলো না রবীন্দ্র সঙ্গীতের চেনা সুর। তারই মধ্যে জেলা পুলিশের উদ্যোগে এই কবি প্রণাম বাড়তি পাওনা বলা যেতেই পারে। অন্যবার জেলা তথ্য ও সংস্কৃতি দফতর ঘটা করে রবীন্দ্র জন্ম জয়ন্তী পালন করে। জেলা স্তরে, মহকুমা স্তরে এলাকার সাংস্কৃতিক দলগুলিকে নিয়ে অনুষ্ঠান করে তারা। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিধি নিষেধের জেরে এবার তারাও সেভাবে কবি প্রণামের আয়োজন করতে পারেনি। রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জানিয়ে কবি প্রণাম সাড়তে হল তথ্য ও সংস্কৃতি দফতরকে।

Saradindu Ghosh

Published by: Debalina Datta
First published: May 8, 2020, 5:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर