Home /News /south-bengal /
West Bengal News: এত অভিযোগ, সেই বীরভূম পুলিশই এবার যা করল, প্রশংসা হচ্ছে চারিদিকে!

West Bengal News: এত অভিযোগ, সেই বীরভূম পুলিশই এবার যা করল, প্রশংসা হচ্ছে চারিদিকে!

বীরভূমে পুলিশের দারুণ উদ্যোগ

বীরভূমে পুলিশের দারুণ উদ্যোগ

West Bengal News: ওই এলাকার আদিবাসী বাচ্চাদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে মহম্মদবাজার থানার ওসি নিজে ওই এলাকায় পৌঁছে তাদের পড়াতে শুরু করেন।

  • Share this:

#বীরভূম: হাতে খাতা পেন তবে থানার টেবিলে নয়, বীরভূমের মহম্মদবাজার থানা এলাকার আদিবাসী বাচ্চাদের  স্কুলমুখী করতে পেন হাতে নিজেই হাজির মহম্মদবাজার থানার ওসি তপাই বিশ্বাস । ওই এলাকার আদিবাসী বাচ্চাদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে মহম্মদবাজার থানার ওসি নিজে ওই এলাকায় পৌঁছে তাদের পড়াতে শুরু করেন ।

নার্সারি থেকে প্রথম শ্রেণী পর্যন্ত শিশুদের স্কুলমুখী করতে গতবছরই জেলা পুলিশ ও মহম্মদবাজার থানার পুলিশের উদ্যোগে অন্যান্য সম্প্রদায়ের ছেলেমেয়েদের সাথে পাল্লা দিতে সব থেকে পিছিয়ে পড়া মহম্মদবাজার ব্লকের পাঁচামি সংলগ্ন হরিণসিংহা ও দেওয়ানগঞ্জ এলাকার বাচ্চাদের স্কুলমুখী করতে ও পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে চালু করা হয় পাঠশালা।

আরও পড়ুন: সিঙ্গল বেঞ্চের লাগাতার 'বিস্ফোরণ', সরে দাঁড়াল ডিভিশন বেঞ্চ! হাই কোর্টে বেনজির ঘটনা

এছাড়াও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বড়দের জন্য ফ্রিতে কম্পিউটার প্রশিক্ষণের পাশাপাশি চাকরির প্রস্তুতি বিষয়েও বিশেষ ক্লাস করানোর উদ্যোগ নেওয়া হয় । তবে শনিবার সেই পাঠশালায় বাচ্চাদের পড়াতে পৌঁছান মহম্মদ বাজারের ওসি তপাই বিশ্বাস । এদিন তিনি সকাল সকাল প্রথমেই পৌঁছান হরিণসিংহা পাঠশালায় । তিনি সেখানে কিছুক্ষণ থেকে বাচ্চাদের পড়ানোর পর চলে যান দেওয়ানগঞ্জের পাঠশালায় । সেখানে তিনি বেশ কিছুক্ষণ সময় কাটান বাচ্চাদের সঙ্গে এবং বর্তমানে তারা কতটা শিখেছে , তারা যে ক্লাসে পড়ছে সেই বিষয়ে বাচ্চাদের ক্লাস নেন ।

আরও পড়ুন: দেশে জ্বালানি তেল ফুরাচ্ছে, বাড়ন্ত কেরোসিন, চলে যাচ্ছে চোরা কারবারিদের কাছে!

তাদের পড়াশোনা করে চাকরি করতে হবে সঙ্গে ভালো মানুষ হতে হবে বাচ্চাদের সেই প্রতিজ্ঞাও করান তিনি । মহম্মদবাজার থানার ওসি তপাই বিশ্বাস বলেন , "প্রতিদিন দুটি পাঠশালাতে পড়ানোর জন্য দুজন করে শিক্ষক ও শিক্ষিকা যুক্ত করা হয়েছে। তাঁরা প্রতিদিনই ওই এলাকায় যে সমস্ত গরীব ও দুস্থ পরিবারের বাচ্চা রয়েছে, তাঁদের পড়াশোনা করান। যাতে ছোট থেকেই পড়াশোনার সাথে যুক্ত থেকে তাঁদের পড়াশোনার প্রতি টান বাড়ে এবং স্কুলে ভর্তি হয়। পাঁচামি পাথর শিল্পাঞ্চল এলাকার অধিকাংশ ছেলেমেয়েরা ছোট থেকে পরিবারের সঙ্গে পাথর শিল্পাঞ্চলের কাজের সাথে যুক্ত হয়ে পরছে। যারফলে স্কুলছুটের পাশাপাশি পড়াশোনার জগৎ থেকেও সরে যাচ্ছে ওই এলাকার যুব সমাজ। তাই তাঁদেরকে ছোট থেকেই পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে ।"

Published by:Suman Biswas
First published:

Tags: West Bengal news

পরবর্তী খবর