Home /News /south-bengal /
Vande Bharat Train: লোকসান আর লোকসান! দুর্গাপুরের কারখানাকে চাঙ্গা করে দিল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চাকা

Vande Bharat Train: লোকসান আর লোকসান! দুর্গাপুরের কারখানাকে চাঙ্গা করে দিল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চাকা

Vande Bharat Train: জন্ম লগ্নের কয়েক বছর পর থেকেই সঙ্গী লোকসান। সেই কারখানাকে বাঁচিয়ে দিল ট্রেনের চাকা।

  • Share this:

    #নয়ন ঘোষ, দুর্গাপুর: জন্ম লগ্নের কয়েক বছর পর থেকেই সঙ্গী ছিল লোকসান। কেন্দ্রীয় সরকার বিলগ্নীকরণের জন্য দরপত্র জারি করেছিল। যদিও বিশ্ব বাজারে ক্রেতাদের কাছ থেকে আশানুরূপ ফল না পাওয়ার জেরে বিলগ্নিকরণ প্রক্রিয়া বাতিল করা হয়। সেই কারখানাই এখন চমক দিচ্ছে।

    ২০২০ - ২১ অর্থবর্ষে মোট লাভ হয়েছে ১০ কোটি টাকা। আগামী কয়েক বছরের মধ্যে আরও বেশি লাভের গুড় বাজার থেকে তুলতে উদ্যোগী হয়েছে কারখানাটি।

    ভাবছেন কোন কারখানার কথা বলা হচ্ছে? বলা হচ্ছে দুর্গাপুরের অ্যালয় স্টিল প্লান্ট নিয়ে। যে প্ল্যান্ট বন্দে ভারত এক্সপ্রেস-এর হাত ধরে গত অর্থ বর্ষে ১০ কোটি টাকা লাভ করেছে। বিলগ্নীকরনের বেড়াজাল থেকে মুক্তি পেয়ে লোকসানের অভিশাপ কাটাতে উদ্যোগী হয়েছেন কারখানার আধিকারিক থেকে কর্মচারী, সকলেই।

    আরও পড়ুন- ডায়মন্ড হারবার ফুটবল ক্লাবের পথচলা শুরু, পয়লা বৈশাখে অভিষেকের চমক

    কারখানা সূত্রে জানা গিয়েছে, ২০২০ - ২১ অর্থবর্ষে বন্দে ভারত এক্সপ্রেস এর জন্য এক্সেল তৈরি করে প্রায় ১০ কোটি টাকা নেট লাভ করেছে দুর্গাপুরের এই সংস্থাটি।

    বন্দে ভারত এক্সপ্রেস-এর হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে এই সংস্থা। জানা গিয়েছে, সম্প্রতি বেঙ্গালুরুতে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চাকা তৈরির কারখানায় ৩৩ মেট্রিকটন ইএ-আইএন গ্রেডের স্টিল ব্লুম পাঠিয়েছে দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট।

    উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার গোটা দেশজুড়ে প্রচুর পরিমাণে বন্দে ভারত এক্সপ্রেস বা ট্রেন ১৮ চালানোর উদ্যোগ নিয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ট্রেন ভারতীয় রেলের অন্যতম গর্ব।

    দ্রুতগতির এই ট্রেনটি বর্তমানে নির্দিষ্ট কিছু রুটে অল্পসংখ্যক চালানো হচ্ছে। তবে আগামী দিনে বন্দে ভারত এক্সপ্রেস আরও বেশি করে চালানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০২২ সালের বাজেটে কেন্দ্র ঘোষণা করেছে, আগামী ৩ বছরে আরও ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি করা হবে।

    আরও পড়ুন- পর্দার আড়াল সরিয়ে হলদিয়ার মহিলা-মাছ চাষিরা এ বার বিশ্বের দরবারে

    এই দ্রুতগতির বন্দে ভারত এক্সপ্রেস এর এক্সেল তৈরির জন্য কাঁচামাল পাঠাচ্ছে দুর্গাপুরের অ্যালয় স্টিল প্লান্ট। বন্দে ভারত এক্সপ্রেসের চাকার জোরে এবার কারখানার ভাগ্যের চাকা ঘুরতে চলেছে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। ইতিমধ্যেই এএসপি অর্থাৎ অ্যালয় স্টিল প্লান্ট ট্রেন ১৮ এর এক্সেল তৈরির জন্য বিশেষ ইস্পাত সরবরাহের কাজ শুরু করেছে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Asansol, Vande Bharat Express

    পরবর্তী খবর