Home /News /south-bengal /
#EgiyeBangla : মাদুরে আদর রাজ্যের, খড়গপুরে মাদুর হাব তৈরির ভাবনা, মিলবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ঋণ

#EgiyeBangla : মাদুরে আদর রাজ্যের, খড়গপুরে মাদুর হাব তৈরির ভাবনা, মিলবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ঋণ

হাট বসেছে মঙ্গলবারে। মেদিনীপুরের সবং ব্লকে। থরে থরে সাজানো মাদুর। বাড়ির কাছেই হাটে বিকিকিনি। শিল্পীদের বোনা মাদুরে খেলছে লাভের আলো। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে থেকে ব্যবসার জন্য সহজেই মিলছে ঋণ। রাজ্য সরকারের উদ্যোগে খুশি মাদুর শিল্পীরা।

আরও পড়ুন...
  • Share this:

    #সবং: হাট বসেছে মঙ্গলবারে। মেদিনীপুরের সবং ব্লকে। থরে থরে সাজানো মাদুর। বাড়ির কাছেই হাটে বিকিকিনি। শিল্পীদের বোনা মাদুরে খেলছে লাভের আলো। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে থেকে ব্যবসার জন্য সহজেই মিলছে ঋণ। রাজ্য সরকারের উদ্যোগে খুশি মাদুর শিল্পীরা।

    এ এক হাটের ছবি... শুক্রবারে নয়, হাট বসে মঙ্গলবারে...বক্সিগঞ্জে পদ্মাপারেও নয়, এই হাট বসে পশ্চিম মেদিনীপুরের সবং ব্লকে। যেখােন সবং ব্লকে মোট তেরোটি গ্রাম পঞ্চায়েত। অধিকাংশ মানুষই যুক্ত মাদুর শিল্পের সঙ্গে। গোটা দেশে যে পরিমাণ মাদুর তৈরি হয়, তার অর্ধেকের বেশি মাদুর তৈরি হয় সবংয়ে।

    বিআরজিএফ-এর ফান্ড থেকে জেলায় মাদুর শিল্পের উন্নয়নের জন্য ৮৫ কোটি টাকা দিয়েছে রাজ্য সরকার, খড়গপুরে বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল, পার্কে মাদুর হাব তৈরির পরিকল্পনা, ৬ কোটি টাকা দিয়ে জমি কেনা হয়েছে, সব পঞ্চায়েত এলাকায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক খোলা হয়েছে ৷ ব্যবসার জন্য সহজেই ঋণ পাচ্ছেন শিল্পীরা

    সরকারি উদ্যোগে মাদুরকাঠি চাষে হাল ফিরেছে। নতুন করে বাঁচছেন শিল্পীরাও। সবং মাদুর শিল্পের প্রাণকেন্দ্র। মঙ্গলবারের হাট জনপ্রিয় হলেও, এলাকায় ছোট ছোট অনেক বাজারেই মাদুর ব্যবসা জমজমাট। রুইনান ও ঝিকুরিয়াতে দু'টি কর্মতীর্থও তৈরি করেছে রাজ্য সরকার। পঞ্চায়েতগুলি থেকে উদ্যোগ নিয়ে শিল্পীদের এই কর্মতীর্থে নিয়ে আসা হবে শীঘ্রই।

    First published:

    Tags: Good, Initiative, Mat industry, Small Scale Industry, STATE GOVERNMENT, West bengal

    পরবর্তী খবর