Home /News /south-bengal /

#EgiyeBangla: সড়ক পরিষেবা থেকে স্কুলের সংস্কার, সার্বিক উন্নয়নে আলোকিত বন্দিপুর

#EgiyeBangla: সড়ক পরিষেবা থেকে স্কুলের সংস্কার, সার্বিক উন্নয়নে আলোকিত বন্দিপুর

  • Share this:

    #বন্দিপুর:  রাজ্য সরকারের উদ্যোগে। খড়দহের বিধানসভার বন্দিপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। সমস্ত রাস্তা পাকা করা হয়েছে। মন্দির-মসজিদগুলির সংস্কার করা হয়েছে। বসানো হয়েছে আর্সেনিকমুক্ত কল। ঘরে ঘরে পৌঁছেছে বিদ্যুৎ। নিকাশিব্যবস্থারও উন্নয়ন করেছে প্রশাসন।

    গ্রামোন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রকের তরফ থেকে মডেল পঞ্চায়েতের শিরোপা পেয়েছে বন্দিপুর। নভেম্বরেই গ্রামোন্নয়ন মন্ত্রকের সচিব বালা প্রসাদ ৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে পঞ্চায়েতের বিভিন্ন এলাকা উন্নয়নের নজির খতিয়ে দেখেন। এবারও ১ কোটি টাকা অনুমোদন করা হয়েছে মন্ত্রকের তরফ থেকে।

    উত্তর চব্বিশ পরগনার খড়দহ বিধানসভায় বন্দিপুর গ্রাম পঞ্চায়েত। এই বিধানসভার বিধায়ক রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। রাজ্য সরকারের উদ্যোগে বন্দিপুর পঞ্চায়েতে বইছে উন্নয়নের জোয়ার। বিভিন্ন এলাকায় কাঁচা রাস্তা নিয়ে সমস্যা ছিল। ছিল না আলো। নিকাশিব্যবস্থা ছিল অনুন্নত। এখন অবশ্য প্রশাসনের উদ্যোগে দিন বদলেছে। বন্দিপুর এলাকায় এখন সব রাস্তাই পাকা। বিভিন্ন রাস্তার পাশে আলো লাগানো হয়েছে। নিকাশিব্যবস্থার সমস্যাও ভুলেছেন বন্দিপুরের বাসিন্দারা। কৃষিজীবী মানুষেরা পেয়েছেন পাকা ঘর। পঞ্চায়েতের তরফ থেকে এলাকার মন্দির ও মসজিদগুলির সংস্কার করা হয়েছে। মিলেমিশে থাকেন হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মানুষ। স্কুলগুলিতেও ছাত্রছাত্রী সংখ্যা বেড়েছে। মিড ডে মিল পরিষেবাও পাচ্ছে কচিকাঁচারা।

    বন্দিপুর পঞ্চায়েতে উন্নয়ন -------------------- - বন্দিপুর পঞ্চায়েতে প্রায় ২৭ হাজার মানুষ থাকেন - এঁদের মধ্যে ৬০ শতাংশ মুসলিম পরিবার ও ৪০ শতাংশ হিন্দু পরিবার - পঞ্চায়েতের উদ্যোগে ৭টি মসজিদের সংস্কার করা হয়েছে - পঞ্চায়েতের উদ্যোগে ৩টি মন্দিরেরও সংস্কার করা হয়েছে - গীতাঞ্জলি প্রকল্পে ঘর পেয়েছেন বাসিন্দারা - ঘরে ঘরে বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে - প্রাথমিক বিদ্যালয় ও উপস্বাস্থ্যকেন্দ্রগুলিরও সংস্কার করা হয়েছে

    বন্দিপুর এলাকায় জলে আর্সেনিকের সমস্যায় জেরবার ছিলেন বাসিন্দারা। রাজ্য সরকারের উদ্যোগে সেই সমস্যারও সমাধান হয়েছে। পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় আর্সেনিকমুক্ত কল বসিয়েছে পঞ্চায়েত। সব মিলিয়ে বন্দিপুরকে ঢেলে সাজিয়েছে রাজ্য সরকার।

    - বন্দিপুর পঞ্চায়েত এলাকার উন্নয়ন

    - রাস্তা, জল, আলো, নিকাশি

    - মন্দির ও মসজিদ সংস্কার

    - উপস্বাস্থ্যকেন্দ্র ও স্কুলের সংস্কার

    - আর্সেনিকমুক্ত কল বসানো হয়েছে

    First published:

    Tags: Bandipur Village, Development, এগিয়ে বাংলা, বন্দিপুর

    পরবর্তী খবর