রোগী পরিষেবা দিতে প্রস্তুত কল্যাণী AIIMS, ২০২১-র জানুয়ারিতেই চালু বহির্বিভাগ, স্বাস্থ্য মানচিত্রে নতুন পালক

নতুন বছরের শুরুতেই চালু হবে বহির্বিভাগ বা ওপিডি। রোগী পরিষেবার জন্য প্রস্তুত কল্যাণী AIIMS। প্রাথমিক ভাবে কয়েকটি বিভাগ নিয়ে চালু হবে বহির্বিভাগ পরিষেবা।

নতুন বছরের শুরুতেই চালু হবে বহির্বিভাগ বা ওপিডি। রোগী পরিষেবার জন্য প্রস্তুত কল্যাণী AIIMS। প্রাথমিক ভাবে কয়েকটি বিভাগ নিয়ে চালু হবে বহির্বিভাগ পরিষেবা।

  • Share this:

    #কল্যাণী: নতুন বছরের শুরুতেই চালু হবে বহির্বিভাগ বা ওপিডি। রোগী পরিষেবার জন্য প্রস্তুত কল্যাণী AIIMS (ALL INDIA INSTITUTE OF MEDICAL SCIENCE)। প্রাথমিক ভাবে কয়েকটি বিভাগ নিয়ে চালু হবে বহির্বিভাগ পরিষেবা।

    জানা গিয়েছে, আপাতত মেডিসিন, জেনারেল সার্জারি, গাইনি অ্যান্ড অবস্ট্রেটিক্স, পেডিয়াট্রিকস, সাইক্রিয়াটিক, ডার্মাটোলজি-সহ মোট ৮টি বিভাগ নিয়ে প্রাথমিকভাবে চালু হবে বহির্বিভাগ।ইতিমধ্যেই কল্যাণী কলেজ অফ মেডিসিন ও জেএনএম হাসপাতালে এমবিবিএ-র প্রথম ব্যাচ চালু করেছে AIIMS কল্যাণী। ২০২১ সালে চালু হবে দ্বিতীয় ব্যাচ। তার ভর্তি প্রক্রিয়া চলছে। প্রথম এমবিবিএস ব্যাচে ৫০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। দ্বিতীয় ব্যাচের ১২৫ জন ছাত্র-ছাত্রী ভর্তি হবে।

    জেএনএম বর্তমানে নতুন ভবনেই তাদের ক্লাস চলছে। তাদের ইতিমধ্যেই টিচিং, নার্সিং বিল্ডিং, লাইব্রেরী ও অ্যাডমিনিস্ট্রেশন বিল্ডিং তৈরি হয়ে গিয়েছে। ফার্নিচার এলেই পুরোপুরি কাজ চালু করা যাবে। আইপিডি বা অন্তঃবিভাগ বিল্ডিংয়ের কাজ চলছে। ২০১৬ সালে ১৭৯.৮২ একর জমিতে কাজ শুরু হয়। এআইআইএমএস কল্যাণীর। নদীয়ার কল্যাণী মহকুমার বসন্তপুর মৌজায় জমি চিহ্নিত করেছিল রাজ্য সরকার। সেই জমিতে গড়ে উঠছে এআইআইএমএস কল্যাণী। কলকাতা থেকে ৫০ কিলোমিটার দূরে ৩৪ নম্বর জাতীয় সড়ক (বর্তমান ১২ নং জাতীয় সড়ক) থেকে মাত্র এক কিমি দূরে অবস্থিত AIIMS কল্যাণী।

    জানুয়ারিতে বহির্বিভাগে সীমিত রোগী দেখা শুরু হলেও তার আনুষ্ঠানিক উদ্বোধন হবে নতুন বছরের এপ্রিলে। সেই মত নির্দেশ আছে কেন্দ্রের। পাশাপাশি চেস্টা চলছে সীমিত সংখ্যায় অন্তর্বিভাগ বা ইন পেশেন্ট ডিপার্টমেন্ট যাতে চালু করা যায় এপ্রিলের মধ্যে। পাশাপাশি বহির্বিভাগ ও অন্তঃবিভাগ পূর্ণাঙ্গরূপে রোগী পরিষেবা চালু হবে আগামী ২০২১ সালের সেপ্টেম্বর মাসে, এমনটাই ইঙ্গিত এআইআইএমএস কর্তৃপক্ষের।

    Ranjit Sarkar

    Published by:Shubhagata Dey
    First published: