corona virus btn
corona virus btn
Loading

সিউড়ির বেসরকারি নার্সিংহোমে ক্যান্সার আক্রান্ত রোগিনীর বিরল অপারেশন, শরীরে তৈরী করা হল নতুন মলত্যাগের রাস্তা

সিউড়ির বেসরকারি নার্সিংহোমে ক্যান্সার আক্রান্ত রোগিনীর বিরল অপারেশন, শরীরে তৈরী করা হল নতুন মলত্যাগের রাস্তা

অপারেশনটি প্রায় ৫ ঘন্টা ধরে হয়েছে এবং গুরুতর ক্যান্সার অপারেশনগুলির মধ্যে একটি।

  • Share this:

#সিউড়ি: বীরভূমের সিউড়ির একটি বেসরকারি নার্সিং হোমে এক ক্যানসার আক্রান্ত রোগীনির ল্যাপারোস্কোপিক অ্যাব্ডোমিনো-পেরিনিয়াল এক্সিশন অপারেশন হলো।ক্যান্সার বাদ দিয়ে রোগিনীর শরীরে তৈরি করা হল মলত্যাগের রাস্তা।  সিউড়ির মতো মফস্বল শহরে এই ধরনের অপারেশন সর্বপ্রথম বলে দাবি চিকিৎসক অভিদীপ দে র। গত ৩ তারিখে এই অপারেশনের পর এখন রোগিনী যথেষ্টই সুস্থ।  শুরু করেছে হাঁটাচলা ও খাওয়াদাওয়া।

বীরভূমের  পিছিয়ে পড়া শহর  সিউড়িতে  এই প্রথমবার বিরল অস্ত্রোপচারের  ঘটনা ঘটলো। গত কয়েকদিন আগে বীরভূমের মহম্মদবাজারের মুর্গাবুনী গ্রামের বাসিন্দা জামিলা বিবি বিভিন্ন হাসপাতাল ঘুরে ভর্তি হয়েছিল এই নার্সিংহোমে। ক্যান্সারে আক্রান্ত জামিলা বিবি অবিলম্বে অস্ত্রোপচারের কথা ছিল সেইমতো ডাক্তার অভিদীপ দে তার অস্ত্রোপচার করেন এবং সেই অস্ত্রোপচার সফল হয়েছে বলেও জানান তিনি ।রোগীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে রোগী এখন সম্পূর্ণ সুস্থ। এবং হাঁটাচলা করতে পারছে। রোগিনীর পায়ুছিদ্রের কাছে রেক্টামে প্রায় ৯-১০ সেমি অংশে একটি ক্যান্সার টিউমার  ছিল। আনুমানিক ওজন প্রায়  দেড় কেজি ।

এই ধরনের ক্যান্সারে যে অপারেশন দরকার, ডাক্তারী পরিভাষায় আমরা তাকে বলা হয় abdomino-perineal excision (অ্যাব্ডোমিনো-পেরিনিয়াল এক্সিশন)। এতে বৃহদান্ত্রের নিম্নভাগ ও পায়ুছিদ্র সম্পূর্ণ বাদ দিয়ে জামিলা বিবির পেট দিয়ে মলত্যাগের রাস্তা নতুনভাবে বানানো হয়েছে ।

অপারেশনটি প্রায় ৫ ঘন্টা ধরে হয়েছে এবং গুরুতর ক্যান্সার অপারেশনগুলির মধ্যে একটি। এই অপারেশনগুলি এখন মাইক্রো সার্জারির মাধ্যমে করা সম্ভব এবং ক্যান্সারের বড় বড় হাসপাতালগুলিতে করা হয়। কিন্তু বীরভূম জেলায় মাইক্রোসার্জারীর মাধ্যমে এই অপারেশন এর আগে কেউ করেছে বলে জানা নেই দাবি চিকিৎসকের।

মাইক্রোসার্জারির মাধ্যমে করলেফ অপারেশনের সময় রক্তক্ষরণ খুবই কম হয়, অপারেশন-পরবর্তী সময়ে রোগীর ব্যথা অনেক কম হয় এবং রোগীকে অনেক তাড়াতাড়ি ছুটি দেওয়া যায় বলে জানিয়েছেন চিকিৎসক। তবে শরীর থেকে ক্যান্সার বাদ গেলেও তার বাদ দেওয়া অংশের বায়োপ্সির পর পরবর্তী ক্যান্সারের চিকিৎসা চালানো হবে জানিয়েছেন চিকিৎসক।

Supratim Das

Published by: Elina Datta
First published: July 5, 2020, 9:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर