Home /News /south-bengal /

বীরভূমের দেউচা পাঁচামি কোল ব্লকের বিরোধিতা করে বামপন্থী ২৫ সংগঠনের ডেপুটেশান

বীরভূমের দেউচা পাঁচামি কোল ব্লকের বিরোধিতা করে বামপন্থী ২৫ সংগঠনের ডেপুটেশান

25 left organistion is protesting against Deucha Panchami project in Birbhum

25 left organistion is protesting against Deucha Panchami project in Birbhum

বীরভূমে জেলা শাসকেত দফতরে বিক্ষোভ দেখাল বামপন্থী ২৫ সংগঠন৷

  • Share this:

#বীরভূম: বীরভূমের (Birbhum) ডেউচা পাঁচমি (Deucha Panchami) কোলব্লক নিয়ে  সরকার ঘোষিত প্যাকেজের বিরুদ্ধে বাম সংগঠন গুলি (Left) একত্রিত হয়ে বিক্ষোভ দেখায় বীরভূম (Birbhum) জেলা শাসক দফতরের সামনে । তাদের দাবি আদিবাসীদের ওপর হওয়া অত্যাচারের  জবাব দিতে হবে সরকারকে এবং আদিবাসীদের সম্মতি ছাড়া করা যাবে না কোল ব্লক । ২৫ টি সংগঠন মিলে এই বিক্ষোভ করে।

ডেউচা পাঁচামি (Deucha Panchami) কোল ব্লকের সরকার ঘোষিত প্যাকেজের বিরোধীতা করে বীরভূমের সিউড়িতে জেলা শাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখালো ভারতীয় কমিউনিস্ট পার্টি (মা: লে:) লিবারেশন । তারা দাবি জানান আদিবাসীদের জোর খাটিয়ে তাদের থেকে জমি কেড়ে নেওয়া হচ্ছে । সেটা তারা কোনো মতেই মেনে নেবেন না । তারা বলেন , " ওই ডেউচা পাঁচমি (Deucha Panchami) এলাকায় যে কর্ম সংস্থান দেবে বলে প্রতিশ্রুতি দিচ্ছেন রাজ্য সরকার সেটা আদেও কি হবে ? এছাড়াও ওই এলাকা দূষিত না করে অন্যত্র কর্ম সংস্থানের ব্যবস্থা করলেও তো হতো । আমরা এলাকার কিছু মানুষদের সাথে কথা বলে জানতে পারি যে তাদের জমি নেওয়ার জন্য বিভিন্ন প্রকার চাপ আসছে । তাতে কিছু কিছু আদিবাসী তাদের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হচ্ছে । এই যে আদিবাসীদের পাশে কেও নেই ভেবে যে নির্মম অত্যাচার চালানো হচ্ছে তার প্রতিবাদে আমরা আদিবাসীদের পাশে দাঁড়িয়ে তাদের হয়ে আজ বিক্ষোভে নেমেছি ।’’

আরও পড়ুন - West Bengal Weather Update: রাজ্যে জারি সতর্কবার্তা, পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেটে বড় ভোলবদল

আরও বলেন, ‘‘আমরা চায় তাদের ওপর জোর খাটিয়ে নয় তাদের সম্পূর্ণ মতামত যাতে জানার চেষ্টা হয় । মতামত জানার পরই যেন কোনো সিদ্ধান্ত নেওয়া হয় । আর এই কোল ব্লকের জন্য যে নির্মম অত্যাচার তাদের দিনের পর দিন সহ্য করতে হচ্ছে সেটাও যেনো বন্ধ হয় । এই সব বিভিন্ন দাবি নিয়ে আজ ২৫ টি সংগঠন একত্রিত হয়ে দেওয়ানগঞ্জ আদিবাসীদের হয়ে বিক্ষোভে সামিল হয়েছি এবং এই সব বিষয় আমরা জেলা শাসকের সাথে কথা বলে জানাব । "

Supratim Das

Published by:Debalina Datta
First published:

Tags: Birbhum, Deucha, Deucha panchami

পরবর্তী খবর