Home /News /south-bengal /
Durga Puja 2021 | Travel: পুজোয় পর্যটকদের জন্য সুখবর, খুলে গেল সুন্দরবন পর্যটন

Durga Puja 2021 | Travel: পুজোয় পর্যটকদের জন্য সুখবর, খুলে গেল সুন্দরবন পর্যটন

Durga Puja 2021 | Travel: পুজোয় পর্যটকদের জন্য সুখবর, খুলে গেল সুন্দরবন পর্যটন

Durga Puja 2021 | Travel: পুজোয় পর্যটকদের জন্য সুখবর, খুলে গেল সুন্দরবন পর্যটন

ভাগ্য ভালো থাকলে দেখা মিলে যেতে পারে রয়েল বেঙ্গল টাইগার এরও (Durga Puja 2021 | Travel)।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: সারা বছরই দেশ-বিদেশ থেকে বহু মানুষ আসেন সুন্দরবন ভ্রমণে (Sundarban Safari)। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি দেখার মেলে বন্য জীবজন্তুর। ভাগ্য ভালো থাকলে দেখা মিলে যেতে পারে রয়েল বেঙ্গল টাইগার এরও (Durga Puja 2021 | Travel)। কিন্তু বিগত কয়েক বছর ধরে চলা মারণ ভাইরাস করোনার প্রভাবে, লকডাউন অবস্থায় কেটেছে অধিকাংশ সময়। সুরক্ষার কারণে বন্ধ করে দেওয়া হয় বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলি। তবে পুজোয় ভ্রমণপিপাসু পর্যটকদের জন্য সুখবর (Durga Puja 2021 | Travel)।

    শুক্রবার থেকে আবারো ফের, সুন্দরবন পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে (Durga Puja 2021 | Travel)। বনদপ্তর এর পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে এই খবর জানানো হয়। কোভিড পরিস্থিতিকে মাথায় রেখে শর্তসাপেক্ষে রাজ্যে একের পর এক পর্যটন কেন্দ্র গুলি খুলে গেলেও, সুন্দরবন এতদিন সেই অনুমতি পায়নি। ফলে ক্ষতির মুখে পড়েছিলেন ব্যবসায়ীরা। নতুন এই সিদ্ধান্তে খুশি পর্যটক থেকে ব্যবসায়ীরা। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টরের তরফ থেকে জানানো হয়, 'আজ থেকেই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের জন্য বুকিং করতে পারবেন। তবে সরকারি নির্দেশিকা অনুযায়ী পর্যটকদের সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।' সুন্দরবনের পর্যটন ব্যবসায়ী নিউটন সরকার ও বাপ্পাদিত্য রায় জানান, জঙ্গল বন্ধ থাকায় পুজোর বুকিং নেওয়া যাচ্ছিল না। বন দফতর পুজোর মরসুমের, জঙ্গল খুলে দেওয়ায় সকলে খুশি। সরকারি নির্দেশ অনুযায়ী তাঁরা সুন্দরবন ভ্রমণের সমস্ত ব্যবস্থা করবেন বলেও জানান।

    গত বছর করোনা সংক্রমণের জেরে মার্চের শেষ সপ্তাহে বন্ধ হয়ে যায় সুন্দরবনের পর্যটন। ১৫ জুন পর্যটন খুললেও করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য একমাসের মধ্যেই ফের বন্ধ হয়ে যায় জঙ্গল। এরপরে গত বছর ২৩ সেপ্টেম্বর জঙ্গলে যাওয়ার অনুমতি পান পর্যটকেরা। কিন্তু করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ এসে পড়ায় এ বছর এপ্রিলে ফের বন্ধ হয় সুন্দরবনের পর্যটন। সেই থেকে টানা ছয় মাসেরও বেশি পর্যটকদের জন্য বন্ধ ছিল জঙ্গল। বন দফতরের নির্দেশিকায় পর্যটকদের জন্য বেশ কিছু বিধিনিষেধের কথা জানানো হয়েছে। মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি, শারীরিক দূরত্ববিধি বজায় রেখেই যাতে পর্যটকরা ট্যুর করেন, সেই বিষয়টিতেও লক্ষ্য রাখা হবে বলে জানানো হয়েছে। জীবাণুনাশ স্প্রে-সহ বাকি সুরক্ষাবিধিও নিয়ে চলতে বলা হয়েছে।

    ভ্রমণ প্রেমীদের তালিকায় অন্যান্য স্থানের সঙ্গে সুন্দরবন সমান গুরুত্ব পায়। সেই জায়গা দাঁড়িয়ে আবারো পুজোয় সুন্দরবন পর্যটন খুলে যাওয়ায় খুশির হাওয়া পর্যটক মহলে। ইতিমধ্যেই চাপ বাড়তে শুরু করেছে বুকিংয়ের।

    আরও পড়ুন: পুজোর দিনে ছোট্ট ভ্রমণ পছন্দ? কলকাতার সামান্য দূরে যেতে পারেন এখানে!

    রুদ্র নারায়ণ রায়

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Durga Puja 2021, Durga Puja Travel, Sundarban, Travel

    পরবর্তী খবর