West Bengal Election 2021 : রক্তস্নাত শীতলকুচি মাথায় রেখেই বাহিনীর সঙ্গে আলোচনায় পর্যবেক্ষকরা, যা নির্দেশ দিলেন

West Bengal Election 2021 : রক্তস্নাত শীতলকুচি মাথায় রেখেই বাহিনীর সঙ্গে আলোচনায় পর্যবেক্ষকরা, যা নির্দেশ দিলেন

Vivek Dubey

আগামী দফার নির্বাচনগুলিতে কেন্দ্রীয় বাহিনীকে আরও সংযত হওয়ার পরামর্শ দিলেন নির্বাচন কমিশনের দুই বিশেষ পর্যবেক্ষক।

  • Share this:

    #বারাসাত : আগামী দফার নির্বাচনগুলিতে কেন্দ্রীয় বাহিনীকে আরও সংযত হওয়ার পরামর্শ দিলেন নির্বাচন কমিশনের দুই বিশেষ পর্যবেক্ষক। সোমবার বারাসাতে কেন্দ্রীয় বাহিনীর প্রধানদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন কমিশন নিযুক্ত দুই বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে। সেখানেই CRPF কে আগামী পর্যায়ের ভোটে আরও সতর্কতা অবলম্বন করার বিষয়ে নির্দেশ দিলেন দুই পর্যবেক্ষক। সূত্রের খবর বৈঠকে শীতলকুচির প্রসঙ্গ তুলে আসন্ন নির্বাচনী প্রক্রিয়ায় পরিস্থিতি মাথায় রেখে জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন তাঁরা। জানিয়ে দেন আত্মরক্ষায় গুলি চালানোর পরিস্থিতি হলেও সেক্ষেত্রে মেনে চলতে হবে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (SOP)।

    সূত্রের খবর এদিনের বৈঠকে বারবারই উঠে আসে শীতলকুচি প্রসঙ্গ। পর্যবেক্ষকদের তরফে বলা হয় কোচবিহারের শীতলকুচির মত পরিস্থিতি আবারও তৈরী হলে আত্মরক্ষার প্রয়োজনে গুলি চালাতে পারে বাহিনী। কিন্তু সেক্ষেত্রেও নিয়মমাফিক প্রথমে শূন্যে গুলি চালিয়ে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করতে হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে গুলি চালাতে হবে হাঁটুর নিচে।

    কিছুটা ক্ষুব্ধ হয়েই এদিন বিশেষ পর্যবেক্ষকদ্বয় কেন্দ্রীয় বাহিনীকে সাবধান করেন বলে সূত্রের তরফে জানা গিয়েছে। তাঁরা স্পষ্ট বলেন, "স্থানীয় প্রশাসনকে সাহায্য করতে আপনারা এখানে এসেছেন। কোনও অশান্তি ও উত্তেজনায় নিজেরা লিপ্ত হবেন না। সতর্ক থাকুন, সংযত থাকুন এবং নিজেদের দায়িত্ব পালন করুন।"

    প্রসঙ্গত, কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলি চালনায় মৃত্যু হয়েছে চার জনের। এই ঘটনার আত্মপক্ষ সমর্থনে বাহিনীর পক্ষ থেকে বলা হয় উত্তেজিত জনতা তাঁদের ঘেরাও করে অস্ত্র কেড়ে নিতে চাওয়াতেই আত্মরক্ষার্থে গুলি চালাতে বাধ্য হয় তাঁরা।

    Published by:Sanjukta Sarkar
    First published: