Home /News /south-24-parganas /
South 24 Parganas News: জয়নগরের বিখ্যাত মোয়ার মান বাড়াতে কারিগরদের বিশেষ প্রশিক্ষণ  

South 24 Parganas News: জয়নগরের বিখ্যাত মোয়ার মান বাড়াতে কারিগরদের বিশেষ প্রশিক্ষণ  

চলছে মোয়া তৈরির উপর প্রশিক্ষণ

চলছে মোয়া তৈরির উপর প্রশিক্ষণ

জয়নগর থানা এলাকার ধন্বন্তরি কালী মন্দিরের পিছনে বিশিষ্ট বিজ্ঞানীর নেতৃত্বে মোয়া তৈরির প্রশিক্ষণ শিবির হল।

  • Share this:

    #জয়নগর: মোয়া তৈরীর উপরে একটি বিশেষ প্রশিক্ষণ শিবির হল জয়নগরে। দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর বিধানসভা এলাকার জয়নগর ধন্বন্তরি কালী মন্দির এর পিছনে একটি কমপ্লেক্সে উৎকর্ষ বাংলা কেন্দ্রের পক্ষ থেকে মোয়া তৈরীর উপর এক বিশেষ প্রশিক্ষণ শিবির আয়োজন করে তারা। এই শিবিরে জয়নগর এলাকার বহু মোয়া প্রস্তুতকারক ও মোয়া ব্যবসায়ীর সঙ্গে যুক্ত দোকানদারেরা এই শিবিরে অংশগ্রহণ করেন।

    এই শিবিরে মোয়া ব্যাবসায়ীদের প্রশিক্ষণ দেন বিশিষ্ট বিজ্ঞানী ডক্টর দেবশ্রী দে তিনি জানান যে জয়নগরের মোয়া GI পেয়ে গেছে, অর্থাৎ জিওলজি সার্ভে অফ ইন্ডিয়া সেই জায়গা থেকে অনেকটাই এগিয়ে গিয়েছে জয়নগরের মোয়া। পাশাপাশি যদি মোয়ার গুণগত মান বজায় রেখে কিভাবে দীর্ঘদিন সংরক্ষণ করা যায় মোয়া সফলতা পাওয়া যাবে ও বাণিজ্যিক লাভবান হবে বলে ব্যবসায়ীরা মূলত সেই বিষয়ে আজ মোয়া প্রস্তুতকারকদের প্রশিক্ষণ দেয়া হল জয়নগরে। পাশাপাশি আগামী দিনে এই ধরনের প্রশিক্ষণ দে‌ওয়া হবে বলে তিনি জানান।

    আরও পড়ুন - রায়দিঘীতে স্কুল চলাকালীন প্রচন্ড গরমে অসুস্থ ২ স্কুলপড়ুয়া

    আরও পড়ুন - সুন্দরবনের প্রত‍্যন্ত অঞ্চলে চালু টেলিমেডিসিন পরিষেবা

    এই বিষয়ে একজন মোয়া ব্যবসায়ী বলেন আমরা আজ বিশিষ্ট বিজ্ঞানীর কাছে থেকে অনেক কিছু জ্ঞান অর্জন করলাম ও মোয়া ব্যবসা কিভাবে আরো বাঁচানো যায় এবং মোয়া কে সংরক্ষণ করা যায় এবং বারোমাস যাতে মোয়া পাওয়া যায় সে বিষয়ে আমাদেরকে আজ তিনি প্রশিক্ষণের মাধ্যমে জানান।

    বেশ কিছু দিনের মধ্য জয়নগরের মিত্রগঞ্জ বাজারে পুরসভার দেওয়া জায়গাতেই অবশেষে তৈরি হচ্ছে মোয়া হাব। ওই এলাকায় পুরসভার একটি নির্মীয়মাণ ভবনে বসতে চলেছে মোয়া তাজা রাখার যন্ত্র। এলাকায় কয়েকটি অস্থায়ী দোকান রয়েছে। সেগুলিকে উঠে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মোয়া হাব তৈরির প্রস্তুতি দ্রুত চলছে। ইতিমধ্যে মাটি পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয়েছে। বলে জানান পৌরসভার ইঞ্জিনিয়ার আশিষ মন্ডল। সবকিছু মিলিয়ে একদিকে যেমন প্রশিক্ষণ অন্যদিকে মোয়া হাব কবে হবে সে দিকেই তাকিয়ে মোয়া ব্যবসায়ীরা।

    Suman Saha
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Joynagar, Moa

    পরবর্তী খবর