Home /News /south-24-parganas /
South 24 Parganas- 'মমতা ছাড়া খোঁজ রাখেন না কেউই' গ্রামের বাড়িতে অবসর জীবন কাটছে অসুস্থ আব্দুর রেজ্জাক মোল্লার

South 24 Parganas- 'মমতা ছাড়া খোঁজ রাখেন না কেউই' গ্রামের বাড়িতে অবসর জীবন কাটছে অসুস্থ আব্দুর রেজ্জাক মোল্লার

ভাঙ্গড়ের দাপুটে নেতা তথা প্রাক্তন মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লা

ভাঙ্গড়ের দাপুটে নেতা তথা প্রাক্তন মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লা

অসুস্থতাকে সঙ্গী করেই গ্রামের বাড়িতে অবসর জীবন কাটাচ্ছেন, এক সময়ের দাপুটে নেতা আব্দুর রাজ্জাক মোল্লা

  • Share this:

রুদ্র নারায়ন রায়, দক্ষিণ ২৪ পরগনা: ছিলেন বাম আমলের প্রাক্তন মন্ত্রী। দাপুটে নেতা, পরবর্তী সময়ে নাম জড়িয়েছে নানা বিতর্কিত মন্তব্যে। অবশেষে, দল ত্যাগ করে যোগদান তৃণমূলে। কিন্তু সময়ের সাথে সাথে ঘটেছে আমূল পরিবর্তন।

রাজনীতি থেকে এখন অনেকটাই দূরে অবসর জীবন কাটাচ্ছেন ৭৭ বছরের প্রবীণ নেতা আব্দুর রেজ্জাক মোল্লা। বর্তমানে অসুস্থ অবস্থায় দিন কাটছে তাঁর । বয়সের ভারে ভারাক্রান্তও। কিছুদিন আগেই হাসপাতাল থেকে ছুটি নিয়ে বাড়িতে ফিরেছেন।আক্ষেপ, পুরানো দলের কেউ তাঁর শারীরিক পরিস্থিতির খোঁজ না রাখলেও, খোঁজ নেন বর্তমান মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়।

এদিন, অসুস্থ রেজ্জাক মোল্লা গ্রামের বাড়িতে বসেই মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের প্রশংসা করে বললেন, "দলকে আরও সংগঠিত করতে হবে। শান্তিপূর্ণ ভাবে সবাই কে নিয়ে চলতে হবে। ভাঙড় থেকেই রাজনৈতিক জীবন শুরু করেছিলাম, ভাঙড়েই শেষ করেছি। কিন্তু ভাঙড়ের জন্য আমার সর্বদাই মন টানে।"

এদিন ভাঙড় দু নম্বর ব্লক তৃণমূল কংগ্রেসের কার্যকারি সভাপতি আব্দুর রহিম এবং যুব নেতা রশিদ মোল্লা, অসুস্থ রেজ্জাক সাহেব কে দেখতে তাঁর গ্রামের বাড়িতে যান। দিন কয়েক আগে গুরুতর অসুস্থ হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন দলের প্রাক্তন নেতা। সেখান থেকেই ছুটি পেয়ে ভাঙড়ের বাঁকড়ি গ্রামের বাড়িতে ফিরেছেন তিনি। হালকা মেজাজেই, দল নিয়ে এবং ভাঙড়ের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘক্ষণ তাদের মধ্যে আলোচনা হয়।

বর্তমানে, রেজ্জাক মোল্লা নিজে হাঁটাচলা করতে পারেন না। হুইলচেয়ারই এখন ভরসা। সকালের দিকে তাঁকে ধরে, বাইরে রোদে বসানো হয়। ছাত্র রাজনীতির মধ্যে দিয়ে রাজনীতিতে হাতেখড়ি ভাঙড়ের বাঁকড়ি গ্রামের কৃষক পরিবারের সন্তান রেজ্জাকের। ১৯৭২ সালে ভাঙড় কেন্দ্র থেকে সিপিএমের টিকিটে জিতে বিধায়ক হন। ১৯৭৭ সাল থেকে তিনি ক্যানিং পূর্ব বিধানসভা থেকে সিপিএমের প্রার্থী হয়েছিলেন। ২০১১ সাল পর্যন্ত সিপিএমের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ছিলেন। ২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরে রেজ্জাক বার বার দল বিরোধী মন্তব্য করতে থাকেন। ২০১৪ সালে সিপিএম তাঁকে বহিষ্কার করে। ‘ন্যায়বিচার পার্টি’ তৈরি করে সামাজিক আন্দোলনে সামিল ছিলেন কিছু দিন। এরপর, ২০১৬ সালে তৃণমূলে যোগ দেন। ওই বছরই তৃণমূলের টিকিটে জেতেন ভাঙড়ে। তারপর, মমতার মন্ত্রিসভায় খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের দায়িত্বও পান আব্দুর রেজ্জাক মোল্লা।

এক সময়ের দাপুটে নেতা এখন অসুস্থ। দীর্ঘ দিন ধরে ভুগছেন কিডনির অসুখে। চোখে সমস্যা আছে। রয়েছে হৃদরোগও। পা ভেঙে আরও অসুস্থ হয়ে পড়েছেন ভাঙড় এর রেজ্জাক। তবে অসুস্থতা নিয়েও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ রেজ্জাক সাহেব।

Published by:Samarpita Banerjee
First published:

Tags: CPM, Mamata Banerjee, South 24 Parganas, TMC