হোম /খবর /শিলিগুড়ি /
হাজার প্রদীপ জ্বালিয়ে আরতি, মহানন্দা নদী পরিষ্কার রাখতে অভিনব উদ্যোগ

Siliguri News: হাজার প্রদীপ জ্বালিয়ে আরতি, মহানন্দা নদী পরিষ্কার রাখতে অভিনব উদ্যোগ

X
হাজার [object Object]

সংগঠনের তরফে জানানো হয়, আগামী প্রত্যেক সপ্তাহে মহানন্দা আরতির আয়োজন করা হবে। তাঁদের কথায়, ''মূলত মহানন্দা নদী পবিত্র গঙ্গার মতো। এই নদীকে দূষণ মুক্ত রাখতে এবং পরিষ্কার রাখতে এই কর্মসূচি।''

  • Local18
  • Last Updated :
  • Share this:

#শিলিগুড়ি: মহানন্দা নদীকে বাঁচাতে শিলিগুড়ির বিভিন্ন সংগঠনের তরফে মহানন্দা বাঁচাও অভিযানের আওতায় মহানন্দা আরতি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির আওতায় প্রত্যেক মাসের শেষ রবিবার করে মহানন্দা নদীতে আরতির আয়োজন করা হয়।

এদিনও ১০০১টি প্রদীপ জ্বালিয়ে মহানন্দা আরতি করা হয়। দুর্গাপুজোর আগে মহালয়া থেকে এই কর্মসূচি চলছে। মহানন্দা আরতির মধ্য দিয়ে নদীকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বার্তাও দিচ্ছেন সংগঠনের সদস্যরা।

আরও পড়ুন: Nadia News: নদিয়ায় পুলিশের মানবিক রূপ! মুমূর্ষু রোগীদের বাঁচাতে এগিয়ে এলেন তারা

প্রসঙ্গত মহানন্দা স্বচ্ছ অভিযান মিশন এবং শিলিগুড়ি গায়ত্রী পরিবারের যৌথ উদ্যোগে মহানন্দার নদীর পাড় জুড়ে প্রদীপ প্রজ্জ্বলন এবং সন্ধ্যা আরতির আয়োজন। মোট ১০০১ টি প্রদীপ প্রজ্জ্বলন করা হয় এবং বৈদিক মন্ত্র উচ্চারণের সঙ্গে গঙ্গা আরতি হয়।

উদ্যোক্তাদের তরফে জানানো হয় যে প্রতিমাসের শেষ রবিবার বিকেল চারটে থেকে এই গঙ্গা আরতি হবে । সকল নাগরিক এতে অংশগ্রহণ করতে পারবেন। মহানন্দা নদীকে পরিষ্কার রাখতে এবং শিলিগুড়ির পর্যটনকে আরও এক মাত্রা দেওয়ার প্রচেষ্টা এই সন্ধ্যা আরতি, এমনটাই জানান গুরুকুলের অধ্যাপক অরুণাংশ শর্মা।

আরও পড়ুন:  Murshidabad News : নাবালিকা বিয়ে রুখে জৈব পদ্ধতিতে সবজি চাষের প্রশিক্ষণ দেওয়া হল কন্যাশ্রীদের

সংগঠনের তরফে জানানো হয়, আগামী প্রত্যেক সপ্তাহে মহানন্দা আরতির আয়োজন করা হবে। তাঁদের কথায়, ''মূলত মহানন্দা নদী পবিত্র গঙ্গার মতো। এই নদীকে দূষণ মুক্ত রাখতে এবং পরিষ্কার রাখতে এই কর্মসূচি। মানুষের মধ্যে নিজে থেকেই নদী পরিষ্কার রাখার ধারণা থাকলে তবেই সম্ভব। আমরা মহানন্দা নদীর আরাধনা করে এই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।''

অনির্বাণ রায়

Published by:Teesta Barman
First published:

Tags: Mahananda River, Siliguri News