হোম /খবর /পুরুলিয়া /
অফিসে গিয়েও বাড়ির রান্নার স্বাদ ও পরিবেশ! কোন ক্যান্টিন দিচ্ছে এমন সুযোগ

Purulia News: রেঁধে বেড়ে ঘরোয়া খাবার খাওয়াচ্ছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা! জেনে নিন কোথায়

X
title=

শুধু যে বাড়ির মত করে রান্না হয় বা খাবারের স্বাদ বাড়ির মত তাই নয়, দামও একেবারে সাধ্যের মধ্যে। এই ক্যান্টিন চালাতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের যথেষ্ট সাহায্য করা হয় পুরুলিয়া জেলা পরিষদের পক্ষ থেকে।

  • Share this:

পুরুলিয়া: জেলা পরিষদ ভবনের ক্যান্টিনটি সম্পূর্ণভাবে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা পরিচালনা করেন। দীর্ঘ ১৬ বছর ধরে এটাই হয়ে আসছে। ‌ তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, পুরুলিয়া জেলা পরিষদের কর্মীরা অফিসে এলেও দুপুরে একেবারে ঘরোয়া খাবার খাওয়ার সুযোগ পান। কারণ ক্যান্টিনের দায়িত্বে থাকা স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে তৈরি করেন খাবার। শুধু তাই নয়, বাড়ির মত করে পাত পেড়ে কর্মীদের খাওয়ান তাঁরা।

আরও পড়ুন: মন্দিরবাজারের মাঠ থেকে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ

শুধু যে বাড়ির মত করে রান্না হয় বা খাবারের স্বাদ বাড়ির মত তাই নয়, দামও একেবারে সাধ্যের মধ্যে। এই ক্যান্টিন চালাতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের যথেষ্ট সাহায্য করা হয় পুরুলিয়া জেলা পরিষদের পক্ষ থেকে। এই বিষয়ে জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, দীর্ঘ ১৬ বছর ধরে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই ক্যান্টিন চালাচ্ছেন। এর হাত ধরে তাঁরা অনেকেই স্বনির্ভর হয়ে উঠেছেন। নিজেদের স্বনির্ভর গোষ্ঠীর পুঁজি থেকেই এই ক্যান্টিন চালান। তাঁদেরকে সহযোগিতা করতে জেলা পরিষদের পক্ষ থেকে একটি হল ঘর দেওয়া হয়েছে। সেখানে টেবিল, চেয়ার, রান্নার বাসনপত্র, বিদ্যুৎ বিল, জলের বন্দোবস্ত করে দিয়েছে জেলা পরিষদ। এই কারণে ক্যান্টিনের খাবারের দামও অনেকটা কম থাকে বলে জানালেন জেলা পরিষদের কর্মীরা।

রাজ্য সরকার স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের কাজ লাগাতার করে চলেছে। রাজ্যে বহু স্বনির্ভর গোষ্ঠী নানান ভাবে কাজ করছে। অনেকেই এর মাধ্যমে আর্থিকভাবে স্বাবলম্বীও হয়ে উঠেছেন। তবে পুরুলিয়া জেলা পরিষদের ক্যান্টিন পরিচালনার দায়িত্বে থাকা স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা যেভাবে পরম যত্ন করে অফিসের কর্মীদের খাবার খাওয়ান তা আজকের দিনে সত্যিই বিরল।

শর্মিষ্ঠা ব্যানার্জি

Published by:kaustav bhowmick
First published:

Tags: Purulia news