হোম /খবর /পূর্ব মেদিনীপুর /
সরকারি উদ্যোগে এই প্রথম জেলায় হচ্ছে মশলা চাষ

Purba Medinipur News: সরকারি উদ্যোগে এই প্রথম জেলায় হচ্ছে মশলা চাষ

X
সরকারি [object Object]

শাকসবজি চাষের পর এবার জেলায় মশলা চাষের উদ্যোগ। রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনার আর্থিক আনুকূল্যে জেলা গ্রামীন অর্থনীতির হাল ফেরাতে সিএডিসি এর উদ্যোগে শুরু হয়েছে শাকসবজি চাষ। প্রতিটি সিজিলে বিভিন্ন শাক সবজি চাষ হচ্ছে।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#চন্ডিপুর : শাকসবজি চাষের পর এবার জেলায় মশলা চাষের উদ্যোগ। রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনার আর্থিক আনুকূল্যে জেলা গ্রামীন অর্থনীতির হাল ফেরাতে সিএডিসি এর উদ্যোগে শুরু হয়েছে শাকসবজি চাষ। প্রতিটি সিজিলে বিভিন্ন শাক সবজি চাষ হচ্ছে। বর্তমানে শীতকালীন সবজির চাষ হচ্ছে। এবার জেলায় মসলা চাষের উদ্যোগ নেওয়া হল সরকারি উদ্যোগে। তৈরি হয়েছে মশলা চাষের জন্য জমি, পড়েছে বীজতলা। চাষের পর এবার জেলায় মশলা চাষের উদ্যোগ রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনার আর্থিক আনুকূল্যে জেলা গ্রামীন অর্থনীতির হাল ফেরাতে সিএডিসি এর উদ্যোগে শুরু হয়েছে শাকসবজি চাষ।

প্রতিটি সিজিনে বিভিন্ন শাক সবজি চাষ হচ্ছে। বর্তমানে শীতকালীন সবজির চাষ হচ্ছে। এবার জেলায় মশলা চাষের উদ্যোগ নেওয়া হল সরকারি উদ্যোগে। তৈরি হয়েছে মশলা চাষের জন্য জমি, পড়েছে বীজতলা। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন শাকসবজির পাশাপাশি পেঁয়াজ, রসুন, মিথি, মৌরি ও জোয়ান চাষ শুরু হয়েছে। চন্ডিপুর ব্লকের হলদি নদীর তীরে ভগবানখালি এলাকায় সরকারি জমির প্রায় দু একর জায়গায় এই মশলা পাতির চাষ শুরু হয়েছে।

আরও পড়ুনঃ জেলা পুলিশের উদ্যোগে দিঘায় অনুষ্ঠিত হতে চলেছে বীচ ম্যারাথন প্রতিযোগিতা

সিএডিসি এর তমলুক প্রোজেক্টের ডাইরেক্টর ডক্টর উত্তম কুমার লাহা জানান, রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনায় দুই একর জমিতে মশলা পাতি চাষের জন্য আর্থিক সহায়তা পাওয়া গেছে। সেই টাকায় চন্ডিপুরের ভগবানখালি এলাকার নিবিড় কৃষি খামারে মশলা পাতি চাষের কাজ শুরু হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলার মাটির গুণগত কারণের জন্য মৌরি, জোয়ান, মিথি, পেঁয়াজ রসুন চাষ করা হচ্ছে। চাষের সঙ্গে যুক্ত আছেন গ্রামের সহায়ক দলের মহিলারা।

Saikat Shee
Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Purba medinipur, Tamluk