Home /News /purba-medinipur /
Purba Medinipur: জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের উদ্যোগে যৌনকর্মীদের সুরক্ষার জন্য আইনি সচেতনতা শিবির

Purba Medinipur: জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের উদ্যোগে যৌনকর্মীদের সুরক্ষার জন্য আইনি সচেতনতা শিবির

title=

মহিষাদলের উৎসব ভবনে জেলা আইনি পরিষদ কর্তৃপক্ষের উদ্যোগে ও দূর্বার মহিলা সমিতির সহযোগিতায় ২৩ জুন বৃহস্পতিবার একটি আইনি সচেতনতা শিবির আয়োজন হয় যৌনকর্মীদের অধিকার বিষয়ে কী কী আইন রয়েছে তা নিয়ে।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: স্বেচ্ছায় যৌনপেশায় আসা মহিলাদের জন্য বিশেষ আইনি সচেতনতা শিবির আয়োজন হল মহিষাদলে। মহিষাদলের উৎসব ভবনে জেলা আইনি পরিষদ কর্তৃপক্ষের উদ্যোগে ও দূর্বার মহিলা সমিতির সহযোগিতায় ২৩ জুন বৃহস্পতিবার একটি আইনি সচেতনতা শিবির আয়োজন হয় যৌনকর্মীদের অধিকার বিষয়ে কী কী আইন রয়েছে তা নিয়ে। যৌনকর্মীদের নিজের অধিকার ও সুরক্ষা বিষয়ে ভারতীয় আইনে কি কি সুযোগ সুবিধা আছে তা নিয়ে আলোচনা করা হয়। এই আলোচনা শিবিরের উপস্থিত থাকেন জেলা আইনি পরিষদ কর্তৃপক্ষের সচিব সমরেশ বেরা সহ অন্যান্যরা।স্বেচ্ছায় যৌন পেশায় আসা কোনভাবেই অবৈধ নয়। কিন্তু তাদের কেউ অনেক সময় সামাজিকভাবেও প্রশাসনিকভাবে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় পুলিশি হেনস্থার মুখোমুখিও হতে হয়। যৌনকর্মীরা কিভাবে আইন বলে এর থেকে বেরিয়ে আসবে তা নিয়ে আলোচনা করা হয়।

    এতদিন যৌন কর্মীরা নানা ভাবে সমস্যার সম্মুখিন হতেন। ১৯ মে ২২ সালে সুপ্রিম কোর্ট নতুন নির্দেশিকা জারি করেছে। সেই নতুন নির্দেশিকায় স্বেচ্ছায় যৌন পেশায় আসা মহিলাদের সুরক্ষা ও অধিকারের জন্য আইনী যেসব সুযোগ-সুবিধা রয়েছে তা তাদের জানা প্রয়োজন। কেননা অনেক সময় দেখা যায় ওইসব যৌনকর্মীরা নানাভাবে পুলিশি হেনস্থার মুখে পড়ে আবার অনেক সময় নিজেদের সামাজিক অধিকার থেকে বঞ্চিত হয়।

    আরও পড়ুনঃ খুশির খবর! চুরি যাওয়া মোবাইল উদ্ধার করে মালিকের হাতে তুলে দিল পুলিশ

    সুপ্রিম কোর্টের নির্দেশে যৌনপেশায় আসা কোনভাবেই অবৈধ নয়। এদিন নতুন যৌন আইনে কি কি রয়েছে তা তুলে ধরেন জেলা আইনি সহায়তা কর্তৃপক্ষের সচীব বিচারক সমরেশ বেরা। স্বেচ্ছায় দেহ ব্যবসা করলে কোনো অসুবিধে নেই। তবে জোর করে, অঙ্গভঙ্গি দেখিয়ে যৌন কাজে লিপ্ত করার চেষ্টা করলে আইনি সাজা হবে।

    আরও পড়ুনঃ সরকারিভাবে বন্ধ হল তমলুক শহরের ভেতর তমলুক পাঁশকুড়া বাস স্ট্যান্ড

    সেই সঙ্গে কোনো মহিলা বা যুবতীকে জোর করে যৌন কাজে নিয়ে আসা এবং কাজের জন্য আটকে রাখা হলে সাজা হবে। এই ধরনে একাধিক নিয়মগুলি এদিন তুলে ধরা হয়। শিবিরে অংশগ্রহন পর খুশি যৌন কর্মীরা। নতুন নিয়ম তাদের কাজের ক্ষেত্রে অনেকটাই সুবিধে হবে বলে জানান তারা।

    Saikat Shee
    First published:

    Tags: Mahisadal, Purba medinipur

    পরবর্তী খবর