Home /News /purba-medinipur /
Purba Medinipur: পট শিল্পের বিকাশ ও প্রসার ঘটাতে রেলের উদ্যোগে পটশিল্পের স্টল

Purba Medinipur: পট শিল্পের বিকাশ ও প্রসার ঘটাতে রেলের উদ্যোগে পটশিল্পের স্টল

মেচেদা

মেচেদা রেল স্টেশন।

পট শিল্পের প্রসার ও বিকাশ ঘটাতে মেচেদা রেল স্টেশনে রেলের তরফ থেকে চালু হল পটশিল্পের স্টল। পূর্ব মেদিনীপুর জেলার প্রবেশদ্বার মেছেদা রেল স্টেশন।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: পট শিল্পের প্রসার ও বিকাশ ঘটাতে মেচেদা রেল স্টেশনে রেলের তরফ থেকে চালু হল পটশিল্পের স্টল। পূর্ব মেদিনীপুর জেলার প্রবেশদ্বার মেছেদা রেল স্টেশন। এই রেল স্টেশনে লোকাল ট্রেনের পাশাপাশি বহু দূর পাল্লার ট্রেন ও এক্সপ্রেস ট্রেন থামে। প্রতিদিন কয়েক হাজার মানুষ এই রেলস্টেশন থেকে বিভিন্ন জায়গায় যাতায়াত করে। এবার ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের মধ্যে পটশিল্প কে পৌঁছে দিতে রেলের এই উদ্যোগ। ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট পরিকল্পনায় মেছেদারেল স্টেশনে চালু হল পটশিল্পের স্টল। পট শব্দের উৎপত্তি সংস্কৃত শব্দ \"পট্ট\" থেকে। যার অর্থ কাপড়। প্রাচীন লোকশিল্পের একটি প্রচলিত মাধ্যম হল এই পট। পটচিত্র মূলত বাংলা এবং ওড়িশা অঞ্চলের ঐতিহ্যবাহী শিল্প। রাজস্থানের কিছু অঞ্চলেও পটচিত্রের সন্ধান পাওয়া যায় তবে তা বাংলা বা ওড়িশার মত সমৃদ্ধশালী নয়।

    পট শিল্পের লোক সংস্কৃতির দুটি ধারা একসঙ্গেই তুলে ধরা হয়। পট শিল্পের মাধ্যমে লোকচিত্র ও লোকগান লালিত পালিত হয়। শোনা যায় বৌদ্ধভিক্ষুরা বুদ্ধদেবের জীবনী ও পূর্বজন্মসংক্রান্ত জাতকের গল্প প্রচার করতেন এই পট প্রদর্শন করে। এই পটকে বলা হয় মঙ্করী পট। এছাড়াও বিভিন্ন প্রাচীন গ্রন্থে পটশিল্পের উল্লেখ রয়েছে। হরিবংশ, অভিজ্ঞান শকুন্তলম ও মালবিকাগ্নিমিত্রম, হর্ষচরিত, উত্তররামচরিত এবং মুদ্রারাক্ষস গ্রন্থে পটের উল্লেখ রয়েছে।

    আরও পড়ুনঃ মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও সফলতার শীর্ষে পূর্ব মেদিনীপুর

    শোনা যায়, শ্রীচৈতন্যদেবের বাণী প্রচারের জন্য একসময় পটের ব্যবহার হত। পটশিল্প সেই অর্থে দেখতে গেলে বাংলার লোকশিল্প। এই লোক শিল্পের প্রসার ও বিকাশ ঘটাতে উদ্যোগী রেল কর্তৃপক্ষ। ২০২২- ২৩ রেল বাজেটে বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক শিল্পের প্রসার ঘটানোর জন্য ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

    আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিক মেধা তালিকায় এগিয়ে নন্দীগ্রাম! এক স্কুল থেকে দুই ছাত্রী ষষ্ঠ!

    এই পরিকল্পনা অনুযায়ী মেছেদা রেল স্টেশনে পটশিল্পের স্টল চালু হল। শুধু শিল্পের প্রসার ও বিকাশ নয় পটশিল্পীরা আর্থিক দিক থেকে উপকৃত হবেন স্টলের মাধ্যমে। রেলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন পটশিল্পীরা।

    Saikat Shee
    First published:

    Tags: Mecheda, Purba medinipur

    পরবর্তী খবর