Home /News /purba-medinipur /
Bangla News: রথযাত্রার আগে মেচেদা ইস্কন মন্দিরে পালিত হল স্নানযাত্রা উৎসব !

Bangla News: রথযাত্রার আগে মেচেদা ইস্কন মন্দিরে পালিত হল স্নানযাত্রা উৎসব !

মেচেদা

মেচেদা ইস্কন মন্দিরে স্নানযাত্রার মুহূর্ত

Bangla News : পুরীর জগন্নাথ দেবের সঙ্গেই নিয়ম ও তিথি মেনে স্নান যাত্রা সম্পন্ন হল মেচেদার ইস্কন মন্দিরে।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: হাতে গোনা আর ১৫ দিন বাকি রথযাত্রার, আর এই যাত্রার মধ্য দিয়ে মেতে ওঠে মানুষ। রথযাত্রার ১৫ দিন আগে জগন্নাথ দেবের স্নানযাত্রা সম্পন্ন হয়। ১৪ জুন মঙ্গলবার স্নান পূর্ণিমা। স্নান পূর্ণিমার দিন পুরীতে জগন্নাথ দেবের স্নানযাত্রা সম্পন্ন হয়। প্রাচীন রীতি ও তিথি মেনে এদিন জগন্নাথ দেব বলরাম ও সুভদ্রার স্নানযাত্রা সম্পন্ন হয়। পুরীর পাশাপাশি ভারতবর্ষের বিভিন্ন স্থানে বিভিন্ন মন্দিরে প্রাচীন প্রথা অনুযায়ী জগন্নাথ দেবের স্নানযাত্রা সম্পন্ন হয়।

    পূর্ব মেদিনীপুর জেলার প্রবেশদ্বার মেছাদাতে রয়েছে ইস্কন মন্দির। নিয়ম ও তিথি অনুযায়ী এদিন ইস্কন মন্দিরে জগন্নাথ বলরাম ও সুভদ্রার স্নান যাত্রা সম্পন্ন হয়। এই দিন সকাল থেকেই পুজো পাঠের মধ্য দিয়ে জগন্নাথ দেবের স্নানযাত্রা সম্পন্ন করা হয়। স্নান যাত্রা উপলক্ষে মেচেদার ইস্কন মন্দিরে ভক্তদের ঢল নামে। মন্দিরের পুরোহিতের পাশাপাশি, ভক্তরাও দুধ ফলের রস মধু মিশ্রিত জল ঢেলে জগন্নাথ বলরাম সুভদ্রাকে স্নান করায়।

    mecheda iskon temple

    নিয়ম অনুযায়ী স্নানযাত্রার পর জগন্নাথ দেব বেদী ছেড়ে অন্তরালে যান। জগন্নাথ দেব অন্তরালে গেলেও, প্রতিদিন পুজোপাঠ সন্ধ্যা আরতি সবই হয়। মন্দিরের সেবক জানান নিয়ম মেনে পুজো পাঠের মধ্য দিয়ে জগন্নাথ দেবের স্নানযাত্রার প্রক্রিয়া শেষ করা হয়। তারপর জগন্নাথ দেব বেদী ছেড়ে অন্তরালে যান। রথের দিন আবার পূজা পাঠের মধ্যমে বেদীতে ফিরে আসেন। বেদীতে বিশেষ পূজা পাঠের পরজগন্নাথ দেব, বলরাম ও সুভদ্রা রথে চড়ে বসেন মাসির বাড়ি যাওয়ার উদ্দেশ্যে। এই প্রাচীন রীতিনীতি মেনেই জগন্নাথ দেবের রথযাত্রা সম্পন্ন হয়।'

    Saikat Shee

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla new, Purba medinipur, Rathyatra

    পরবর্তী খবর