Home /News /purba-medinipur /
Purba medinipur: চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য জেলাজুড়ে নতুন ১৫৫ টি সুস্বাস্থ্য কেন্দ্র

Purba medinipur: চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য জেলাজুড়ে নতুন ১৫৫ টি সুস্বাস্থ্য কেন্দ্র

CMOH

CMOH office Purba Medinipur

পূর্ব মেদিনীপুর জেলার চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য জেলা জুড়ে গড়ে উঠেছে ১৫৫ টির বেশি সুস্বাস্থ্য কেন্দ্র। আগামী সপ্তাহের মধ্যেই ৯৮ সুস্বাস্থ্য কেন্দ্র চালু হয়ে যাবে।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: পূর্ব মেদিনীপুর জেলার চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য জেলা জুড়ে গড়ে উঠেছে ১৫৫ টির বেশি সুস্বাস্থ্য কেন্দ্র। আগামী সপ্তাহের মধ্যেই ৯৮ সুস্বাস্থ্য কেন্দ্র চালু হয়ে যাবে। প্রত্যন্ত এলাকায় আরও বেশি উন্নত চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে জেলা স্বাস্থ্য দফতর আগামী তিন বছরের মধ্যে ১৫৫ সু স্বাস্থ্য কেন্দ্রে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এর মধ্যে ৯৮ সুস্বাস্থ্য কেন্দ্র আগামী সপ্তাহের মধ্যে চালু হওয়ার কথা জানালেন পূর্ব মেদিনীপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে ৫ টি হাসপাতাল, ৩ টি গ্রামীণ হাসপাতাল, ২২ টি ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, ৫১ টি স্বাস্থ্য কেন্দ্রের পাশাপাশি জেলা জুড়ে রয়েছে ৪৩২ টি সুস্বাস্থ্য কেন্দ্র। প্রতিটি সুস্বাস্থ্য কেন্দ্র থেকে সাধারণ মানুষেরা চিকিৎসা সংক্রান্ত নানান পরিষেবা পাবে, সুস্বাস্থ্য কেন্দ্র থেকে পাওয়া যাবে গর্ভবতী মহিলাদের জন্য ভ্যাকসিন, শিশুদের নানান টিকা। প্রতিদিন নানান রোগের রোগীদের জন্য পাওয়া যাবে টেলিমেডিসিন পরিষেবা।

    পূর্ব মেদিনীপুর জেলার জনঘনত্ব বেশি হওয়ায় এক একটি সুস্বাস্থ্য কেন্দ্র রোগীর সংখ্যা অনেক বেশি। ফলে সাধারণ মানুষকে উন্নত চিকিৎসার পরিসেবা পৌঁছে দিতে অসুবিধার সম্মুখীন হতে হয়। সেই কথা মাথায় রেখে পূর্ব মেদিনীপুর জেলা স্বাস্থ্য দফতর জেলাজুড়ে নতুন সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলতে উদ্যোগী হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যায় আগামী সপ্তাহে নতুন ৯৮ টি সুস্বাস্থ্য কেন্দ্র চালু হতে চলেছে।

    আরও পড়ুনঃ প্রেমের টানে বাংলাদেশ থেকে ছুটে এলেন পাত্রী! তমলুকের মন্দিরে বিয়ে! তারপর? জানুন

    এর পরে একটি সুস্বাস্থ্য কেন্দ্র যেমন রোগীর সংখ্যা কমবে তেমনি চাপ কমবে স্বাস্থ্যকর্মীদের। এছাড়াও যে ক'টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে সেগুলিকে সুস্বাস্থ্য কেন্দ্র উন্নত করা হবে। পূর্ব মেদিনীপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাক্তার বিভাস রায় জানান, ' প্রতিটি সুস্বাস্থ্য কেন্দ্র উন্নত চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে।

    আরও পড়ুনঃ আর ছুটির প্রয়োজন নেই, অবিলম্বে স্কুল খোলার দাবি শিক্ষকদের

    টেলিমেডিসিন চিকিৎসা পরিষেবার মাধ্যমে সুস্বাস্থ্য কেন্দ্র থেকেই এলাকার মানুষ বড় হাসপাতালের ডাক্তারের কাছে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ পাবে। খুব বেশি দরকার না থাকলেও মানুষজন বড় হাসপাতলে না এসে সুস্বাস্থ্য কেন্দ্র চিকিৎসা করাতে পারবে।'

    Saikat Shee
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর