হোম /খবর /পূর্ব বর্ধমান /
লিটল ম্যাগাজিন মেলা অনুষ্ঠিত হচ্ছে বর্ধমান টাউন হলে

Purba Bardhaman News: লিটল ম্যাগাজিন মেলা অনুষ্ঠিত হচ্ছে বর্ধমান টাউন হলে

X
title=

একসময় বাংলা পত্রপত্রিকা মানেই ছিল রাষ্ট্র চিন্তার অন্যতম পথপ্রদর্শক। পরাধীন ভারতে দেশীয় জনজাতি কোন পথে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হবে তারও দিক নির্দেশ থাকত এই পত্রিকাগুলোতে।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#পূর্ব বর্ধমান : একসময় বাংলা পত্রপত্রিকা মানেই ছিল রাষ্ট্র চিন্তার অন্যতম পথপ্রদর্শক। পরাধীন ভারতে দেশীয় জনজাতি কোন পথে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হবে তারও দিক নির্দেশ থাকত এই পত্রিকাগুলোতে। আবার সংস্কৃতির নানা আঙ্গিক ও ফুটে উঠত অমৃত, বসুমতী, কিংবা বেতার বার্তার মত পত্রিকায়। আজ কালের গর্ভে সেই সব বিলীন।

কালের গর্ভে হারিয়ে যেতে বসা পত্রপত্রিকার এক ইতিহাসকে প্রদর্শনীর মধ্যে দিয়ে তুলে ধরা হয়। আর তাই অনুষ্ঠিত হয় লিটল ম্যাগজিন মেলা। বিগত চার বছর ধরে বর্ধমানে অনুষ্ঠিত হচ্ছে লিটল ম্যাগাজিন মেলা। এবছরও পৌরসভার সহযোগিতায় এবং বর্ধমান সংস্কৃতি চর্চা কেন্দ্রের উদ্যোগে টাউন হল ময়দানে অনুষ্ঠিত হচ্ছে বর্ধমান লিটল ম্যাগাজিন মেলা ২০২২।

আরও পড়ুনঃ সন্ধ্যে নামলেই আতঙ্কে বাইরে বেরোচ্ছেন না স্থানীয়রা, কিন্তু কেন?

এবার মেলার পঞ্চম বর্ষ। ২৫ শে নভেম্বর মেলার উদ্বোধন হয়। চলে ২৭ নভেম্বর পর্যন্ত। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে লিটল ম্যাগাজিন অংশগ্রহণ করেছে এই মেলায়। এছাড়াও বাংলাদেশ থেকেও ম্যাগাজিনের পত্রপত্রিকা নিয়ে এসেছেন। এই প্রদর্শনীতে ৭০ টি টেবিল অর্থাৎ দেড়শটা পত্রিকা রয়েছে। এছাড়াও বহু হারিয়ে যাওয়া পত্রপত্রিকা ও প্রদর্শ সালা অনুষ্ঠিত হচ্ছে লিটল ম্যাগাজিন মেলায়।

Malobika Biswas

Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Purba bardhaman