Home /News /off-beat /
পুরনো হয়ে গিয়েছে ঝাঁটা! বাতিল করার আগে সাবধান, পরিবারে নেমে আসতে পারে বিপর্যয়

পুরনো হয়ে গিয়েছে ঝাঁটা! বাতিল করার আগে সাবধান, পরিবারে নেমে আসতে পারে বিপর্যয়

পুরনো হয়ে গিয়েছে ঝাঁটা! বাতিল করার আগে সাবধান, পরিবারে নেমে আসতে পারে বিপর্যয়

পুরনো হয়ে গিয়েছে ঝাঁটা! বাতিল করার আগে সাবধান, পরিবারে নেমে আসতে পারে বিপর্যয়

পুরনো ঝাঁটা ফেলে দেওয়ার আগে সতর্ক থাকা প্রয়োজন। নির্দিষ্ট বারে, নির্দিষ্ট নিয়ম মেনে বাতিল করা দরকার পুরনো ঝাড়ু, না হলে সমস্যায় পড়তে পারে পরিবার।

  • Share this:

কলকাতা: গৃহস্থালির অন্যতম প্রয়োজনীয় জিনিসটি হল ঝাঁটা বা ঝাড়ু। অনেক পরিবারেই এই অত্যন্ত প্রয়োজনীয় বস্তুটিকে অবহেলা করা হয়। আসলে ঝাঁটা ব্যবহার করা হয় ধুলো-বালি, নোংরা পরিষ্কার করতে। তাই তার স্থান খানিকটা অবহেলিত জায়গায়। কিন্তু অনেকেরই হয় তো জানা নেই যে হিন্দু শাস্ত্র অনুসারে ঝাড়ুর সঙ্গে মা লক্ষ্মীর (Goddess Lakshmi) একটা যোগ রয়েছে। সে জন্যই পুরনো ঝাঁটা ফেলে দেওয়ার আগে সতর্ক থাকা প্রয়োজন। নির্দিষ্ট বারে, নির্দিষ্ট নিয়ম মেনে বাতিল করা দরকার পুরনো ঝাড়ু, না হলে সমস্যায় পড়তে পারে পরিবার।

মা লক্ষ্মী কুপিত হতে পারেন। আর তার ফলে পরিবারের সঙ্গী হতে পারে দারিদ্র্য। দিল্লির আচার্য গুরমিত সিং (Acharya Gurmit Singh) বলেন, পুরনো ঝাড়ু বাতিল করার সময় মাথায় রাখতে হবে এই কয়েকটি বিষয়—

ঝাড়ু মা লক্ষ্মীর প্রতীক

ঝাড়ুর সঙ্গে মা লক্ষ্মীর সম্পর্ক রয়েছে। এ জন্যই ঝাড়ুতে পা দেওয়া নিষেধ। একই কারণে অনেক পরিবারে দীপাবলির সময় নতুন ঝাড়ু কিনে তার পুজোও করা হয়। নিয়ম অনুযায়ী ঘরে ঝাড়ু রাখলে পরিবারের সুখ স্বাচ্ছ্ন্দ্য বজায় থাকে। কিন্তু, ব্যবহারের পর যখন ঝাড়ু খারাপ হয়ে যায়, তখন স্বাভাবিক ভাবেই তা পরিবর্তন করতে হয়। পুরনো ঝাড়ু ফেলে দিতে হয় ঘরের বাইরে। পুরনো নষ্ট হয়ে যাওয়া ঝাড়ু ঘরে রাখাও ঠিক নয়। এতে পরিবারের নেতিবাচকতা তৈরি হতে পারে।

আরও পড়ুন- ‘নবান্ন অভিযানের দিন ঝান্ডার সঙ্গে ডান্ডা রাখুন...’ কর্মীদের বললেন সুকান্ত মজুমদার

এই দিনে ভুলেও ফেলা চলবে না পুরনো ঝাড়ু—

জ্যোতিষশাস্ত্র অনুসারে মনে করা হয় পুরনো ঝাড়ু ফেলে দেওয়ার বেশ কিছু নিয়ম রয়েছে। শাস্ত্র অনুসারে মনে করা হয়, বৃহস্পতিবার ও শুক্রবারে কখনই পুরনো ঝাড়ু ঘরের বাইরে ফেলা উচিত নয়। এতে মা লক্ষ্মী কুপিত হন এবং ওই ঘরে আর কোনও দিন বাস করেন না।

আরও পড়ুন- জম্মুতে বাড়ির ভিতরে একই পরিবারের ৬ জনের দেহ উদ্ধার ! এলাকায় চাঞ্চল্য

পুরনো ঝাড়ু ফেলার সময় এই ক’টি বিষয় মাখায় রাখতে হবে—

পুরোন ঝাড়ু ফেলে দেওয়ার সময় এই কথাও মনে রাখতে হবে যে, ঝাড়ু যত খারাপই হয়ে গিয়ে থাকুক না কেন, তাকে কখনই নালা বা আস্তাকুঁড়ে ফেলা যাবে না। কোনও গাছের নিচেও ঝাড়ু ফেলা উচিত নয়। পুরোন ঝাড়ু ফেলার জন্য এমন জায়গা বেছে নিতে হবে যেখানে কারও পা পড়ে না। সব সময় কোনও কাগজ বা কাপড়ে মুড়ে ঝাড়ু ফেলতে হবে, যাতে কারও নজরে না পড়ে। ভুলেও পুরোন ঝাড়ু পুড়িয়ে ফেলা যাবে না। ঝাড়ু পুড়ে যাওয়া অশুভ বলে মনে করা হয়।

এই দিন ফেলে যায় পুরনো ঝাড়ু—

পুরনো ঝাড়ু ফেলে দেওয়ার আদর্শ দিন মনে করা হয় শনিবারকে। সেই সঙ্গে অমাবস্যার দিনও ঝাড়ু ফেলার পক্ষে ভাল বলে মনে করা হয়। শাস্ত্র অনুসারে মনে করা হয়, এই দিনে ঘর থেকে পুরনো ঝাড়ু ফেলে দিলে বাস্তু দোষ কেটে যায়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Lifestyle, Vastu tips

পরবর্তী খবর